রবিবার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সিপিএভূক্ত দেশের মানুষের কল্যাণে কাজ করার অঙ্গীকার করলেন স্পিকার

image_138038.shirin+sharmin+chowdhury+2
কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) ভূক্ত দেশসমূহের সাধারণ মানুষের কল্যাণে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন সিপিএ’র নির্বাহী কমিটির নবনির্বাচিত চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, সিপিএ’র মাধ্যমে গণতন্ত্র, সুশাসন ও টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সম্ভব। আগামীতে সেই উদ্যোগ নেওয়া হবে।ক্যামেরুনের রাজধানী ইয়াউনদে’তে অনুষ্ঠিত সিপিএ’র ৬০তম সাধারণ সম্মেলনে বক্তৃতাকালে তিনি একথা বলেন বলে আজ শুক্রবার জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এর আগে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে স্পিকার শিরীন শারমিন সিপিএ চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি ক্যায়েমেন আইল্যান্ডের প্রথম নারী মন্ত্রী ও বর্তমান স্পিকার জুলিয়ানা ও’কন্নর-কন্নোলিকে ৩ ভোটে পরাজিত করেন। আগামী ৩ বছর সিপিএ’র ৩৫ সদস্যের নির্বাহী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশের প্রথম নারী স্পিকার। তিনিই প্রথম বাংলাদেশি, যিনি আন্তর্জাতিক ভাবে বিশেষ গুরুত্বপূর্ণ এই পদে নির্বাচিত হলেন।
নির্বাচন শেষে বক্তৃতায় স্পিকার আরো বলেন, বিশ্বায়নের এ যুগে পৃথিবীর সকল বহুপাক্ষিক বিষয়বস্তুর সঙ্গে সিপিএকে অধিক সম্পৃক্ত করতে হবে। দারিদ্র বিমোচন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা, মাতৃ ও শিশুমৃত্যু হার হ্রাস, জেন্ডার সমতা নিশ্চিতকরণ, নারীর প্রতি সহিংসতা রোধ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাওয়ানোসহ সকল চ্যালেঞ্জ মোকাবিলায় সকল দেশের সংসদ সদস্যগণের বিশেষ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। সেই সুযোগ আগামীতে কাজে লাগানো সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
অভিনন্দন : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সিপিএ চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ আ স ম ফিরোজ অভিনন্দন জানিয়েছেন। পৃথক বিবৃতিতে তারা বলেছেন, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর এই বিজয় বাংলাদেশের জন্য এক বিশাল সাফল্য। এরমাধ্যমে বিশ্ব-দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। এই সাফল্যকে কাজে লাগিয়ে বাংলাদেশকে আরো সম্মানজনক অবস্থানে তুলে ধরার সুযোগ রয়েছে।