রবিবার, ৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাচ্ছেন ৮৪ হাজার ৯০৯ জন

image_92132.hazz

এই বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে ৮৪ হাজার ৯০৯ জন হজে যাচ্ছেন। গত ১ জুন হজের টাকা জমা নেওয়ার সময় শেষ হওয়ার পর মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব (হজ) মো. জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে এই তথ্য জানান।
সৌদি সরকারের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জনের হজে যাওয়ার সুযোগ ছিল।
উপসচিব জানান, বেসরকারি ব্যবস্থাপনায় এবার ৮৩ হাজার ৪০৯ জন হজে যাচ্ছেন। আর সরকারি ব্যবস্থাপনায় যাবেন দেড় হাজার মানুষ। বেসরকারি ব্যবস্থাপনায় পূর্ণবয়স্ক ৮২ হাজার ৯২৪ জন, ১৮ বছরের নিচে ২৬৫ জন এবং ২২০ জন শিশু হজে যাচ্ছে।
১৮টি হজ এজেন্সির মাধ্যমে এবার হজের টাকা (মোয়াল্লেম ফি, বাড়ি ভাড়া, অতিরিক্ত সার্ভিস চার্জ, বিমান ভাড়া ও অন্যান্য টাকা) জমা নেওয়া হয়।এ বছর সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং ৯১ হাজার ৭৫৮ জনের বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের সুযোগ ছিল।
তবে চুক্তির থেকে বেসরকারি ব্যবস্থাপনায় আট হাজার ৩৪৯ জন কম এবং সরকারি ব্যবস্থাপনায় সাড়ে আট হাজার কম মানুষ হজে যাচ্ছেন।
এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে হজে যেতে পারছেন।
প্যাকেজ-১ এ ৩ লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা এবং প্যাকেজ-২ এর মাধ্যমে হজে যেতে লাগছে ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা।
দুটি প্যাকেজেই কোরবানির জন্য আলাদা সাড়ে ১০ হাজার টাকা (৫০০ রিয়াল) সঙ্গে নিতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৪ অক্টোবর হজ হওয়ার কথা রয়েছে।এবার আগামী ২৭ আগস্ট হজ ফ্লাইট শুরু হয়ে ২৮ সেপ্টেম্বর শেষ হবে। আর ৮ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত ফিরতি ফ্লাইট চলবে।