শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সম্প্রচার নীতিমালা গণতন্ত্রবিরোধী: রফিকুল

rafikul_135921

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেছেন, মন্ত্রিপরিষদে পাস হওয়া জাতীয় সম্প্রচার নীতিমালা সংবিধান ও গণতন্ত্র বিরোধী। রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
সম্প্রচার নীতিমালা সংবিধানের ৩৯ অনুচ্ছেদের পরিপন্থী উল্লেখ করে ব্যারিস্টার রফিকুল ইসলাম বলেন, সংবিধানের ৩৯ নং অনুচ্ছেদে স্বাধীন মত প্রকাশের অধিকার সংরক্ষিত আছে। কিন্তু সম্প্রতি যে জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হয়েছে সেটি সংবিধানের এই অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।
অবৈধভাবে ক্ষমতায় এসে তা দীর্ঘস্থায়ী করতে সরকার সম্প্রচার নীতিমালা প্রণয়ন করেছে উল্লেখ করে বিএনপির এ নেতা বলেন, সরকার নিজেদের অপকর্ম আর দুর্নীতি যাতে প্রকাশ না পায় সেজন্য এই ব্যবস্থা নিয়েছে। তারা তাদের অপকর্ম ঢেকে রেখে নির্বিঘ্নে ক্ষমতায় টিকে থাকতে চায়। তাদের এ ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়ানোর আহবান জানান তিনি।বিচারকদের নিয়ন্ত্রণ করার জন্যই সরকার অভিসংশন আইন পাস করতে যাচ্ছে মন্তব্য করে সুপ্রিম কোর্টের এই সিনিয়র আইনজীবী বলেন, সংবিধানের ৯৬ নং অনুচ্ছেদে বিচারকদের অপসারণের ক্ষমতায় সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ন্যাস্ত করা হয়েছে। কিন্তু সরকার এখন এই ক্ষমতা পার্লামেন্টের হাতে ছেড়ে দিতে চায়। কারণ, বিচার বিভাগকে দলীয় লোক নিয়োগ দিয়েও সরকার এখন ভরসা পাচ্ছে না।