রবিবার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সব মৃত্যুদণ্ড স্থগিত করুন : ইইউর ফের আহ্বান

image_147890.uae

সব মৃত্যুদণ্ডাদেশ কার্যকর স্থগিত রাখতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপের ২৮টি দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে মৃত্যুদণ্ড ব্যবস্থা বিলোপেরও আহ্বান জানিয়েছে ওই জোট। গত বুধবার ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র এক বিবৃতিতে এ কথা জানান। আজ বৃহস্পতিবার ঢাকায় ইইউ প্রতিনিধির কার্যালয় ওই বিবৃতির কথা জানায়।
এর আগে গত ২৯ অক্টোবর যুদ্ধাপরাধের দায়ে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশের পর ঢাকায় ইইউ’র কার্যালয় মৃত্যুদণ্ড স্থগিত রাখার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছিল। এ নিয়ে সরকারসহ বিভিন্ন মহলে সমালোচনার বিষয়ে গত বুধবার ঢাকায় ইইউ রাষ্ট্রদূত পিয়ের মাইউডো তাঁর প্রথম সংবাদ সম্মেলনে বলেন, ইইউ যুদ্ধাপরাধীদের পক্ষে নয়। তবে বাংলাদেশসহ বিশ্বের যেকোনো স্থানে যেকোনো কারণে যে কারোরই মৃত্যুদণ্ডাদেশেরই বিরোধিতা করে ইইউ।
এদিকে গত বুধবার ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র বলেছেন, বাংলাদেশে বিচারিক প্রক্রিয়া আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। ইউরোপীয় ইউনিয়ন যেকোনো প্রেক্ষাপটে যে কারো মৃত্যুদণ্ডের ঘোর বিরোধী। মুখপাত্র তাঁর বিবৃতিতে বলেন, মৃত্যুদণ্ডকে আমরা নিষ্ঠুর ও অমানবিক শাস্তি হিসেবে বিবেচনা করি। আর ওই শাস্তি অপরাধী আচরণ প্রতিরোধের উপায় নয়। মৃত্যুদণ্ডের মাধ্যমে মানুষের মর্যাদাকে অগ্রাহ্য করা হয়।
মুখপাত্র আরো বলেন, যেকোনো বিচার ব্যবস্থাতেই ভুল হতে পারে। আর ওই ভুল বিচারে মৃত্যুদণ্ড একবার কার্যকর করা হলে সংশ্লিষ্ট ব্যক্তির জীবন আর ফিরিয়ে দেওয়া সম্ভব নয়। মুখপাত্র বলেন, ইউরোপীয় ইউনিয়ন সব মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা স্থগিত রাখতে এবং মৃত্যুদণ্ড ব্যবস্থা বিলোপের প্রথম ধাপ হিসেবে এর বিকল্প নির্ধারণ করতে বাংলাদেশি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায়।