মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সন্ধানদাতাকে ৫ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা

mh370_flight_10965

মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ ফ্লাইট এমএইচ ৩৭০ বিমানটির অবস্থান সম্পর্কে কেউ সঠিক তথ্য দিতে পারলে তাকে ৫ মিলিয়ন ডলার অর্থাৎ ৫০ লাখ টাকা পুরস্কার প্রদানের ঘোষণাা দেওয়া হয়েছে। এ লক্ষ্যে একটি তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে বিমানটির যাত্রীদের স্বজনরা।

৫ মিয়িলন ডলার সংগ্রহের লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু করেছে ইথানা হান্ট নামে বিমানটির এক যাত্রীর স্বজন। হান্ট একটি কোম্পানির মালিক।বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তহবিল সংগ্রহের লক্ষ্যে উদ্যোগটির নাম দেয়া হয়েছে ‘রিওয়ার্ড এমএইচ ৩৭০’। মূলত ইন্ডিয়েগোগো (Indiegogo) নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে এ অর্থ সংগ্রহ করা হবে। ওয়েবসাইটি ইতোমধ্যে চালু করা হয়েছে।

নিখোঁজ বিমানটিকে জেনেশেুনেই গন্তব্যস্থল থেকে সরিয়ে ফেলা হয়েছে বলে বিভিন্ন মহল থেকে দাবি উঠার পর সঠিক তথ্যদাতাকে পুরস্কার দেয়ার এ উদ্যোগ নিয়েছেন যাত্রীদের স্বজনরা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বজনরা জানান, বিমানিটির বিষয়ে সঠিক তথ্যদাতাকে উৎসাহিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিমানটির ভাগ্যে আসলে কি ঘটেছে এ বিষয়ে রহস্য বেশ দানা বেঁধেছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এবং বিমানের নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং তথ্য গোপন করছে বলে ইতোমধ্যে অভিযোগ করেছেন মালয়েশিয়ার সাবেক প্রেসিডেন্ট মাহাথির মোহাম্মদ।

এছাড়া ভিয়েতনাম সাগরের কাছাকাছি কোনো স্থানে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের সেনাবাহিনীর যৌথ মহড়ার সময় বিমানটি গুলি করে ফেলে দেয়া হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাজ্যভিত্তিক অ্যাংলো-আমেরিকান সাংবাদিক নাইজেল ক্যাথর্ন।

উল্লেখ্য, গত ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের উদ্দেশ্যে উড্ডয়নের এক ঘণ্টা পরই বিমানটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়। এরপর থেকে ব্যাপক অনুসন্ধান চালিয়েও এখনা পর্যন্ত বিমানটির অবস্থান সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। বিমানটিতে ১২ জন ক্রুসহ মোট ২৩৯ জন যাত্রী ছিল।