শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

শ্বাসরুদ্ধকর সেমির অপেক্ষা

2_15872

একের পর এক চমক উপহার দিচ্ছে বিশতম বিশ্বকাপ। কোয়ার্টার ফাইনালেও কি অপেক্ষা করছে চমক! বিস্মিত ফুটবলভক্তরা অপেক্ষায় ছিলেন। তবে যে চমক উপহার দিতে পারতো তা শেষ হয়ে গেছে। চমকে দেওয়ার পালা শেষ করেছে ব্রাজিল বিশ্বকাপ। এবার শ্বাসরুদ্ধকর সেমিফাইনালের অপেক্ষা। যেখানে ফুটবল দুনিয়ার চারটা সুপার পাওয়ার লড়াইয়ে নামবে সোনার হরিণের জন্য। ব্রাজিল-জার্মানি এবং আর্জেন্টিনা-নেদারল্যান্ডস।

চারটা দলেরই ফাইনাল খেলার অভিজ্ঞতা আছে। ব্রাজিল ও জার্মানি ফাইনাল খেলেছে সাতবার করে। এরমধ্যে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল এবং তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি। দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ফাইনাল খেলেছে সবমিলিয়ে চারবার। ডাচরা তিনবার ফাইনাল খেললেও শিরোপার দেখা পায়নি এখনো। বিশ্বকাপের জন্য এরচেয়ে সুখের আর কি হতে পারে যে চারটা যোগ্য দলই শেষ চারে উঠেছে! ফলাফল যাই হোক, চারটা দলের কাছ থেকে চমৎকার ফুটবল প্রদর্শনী আশা করতেই পারেন ভক্তরা।

সেমিফাইনালের লাইন-আপ বেশ কয়েকটা অতীত ঘটনা সামনে নিয়ে আসছে। ম্যারাডোনার আর্জেন্টিনার সঙ্গে ১৯৮৬ ও ১৯৯০ সালে ফাইনাল খেলেছে জার্মানরা। ১৯৭৪ সালে জার্মানি-নেদারল্যান্ডস ফাইনাল হয়েছে। ব্রাজিলে কি ঘটতে যাচ্ছে? ১৯৮৬ ও ১৯৮০ এর পুনরাবৃত্তি নাকি ১৯৭৪ এর পুনঃমঞ্চায়ন? নাকি সারা দুনিয়ার পরম চাওয়া ব্রাজিল-আর্জেন্টিনা ক্ল্যাসিক ফাইনাল! ইনজুরির কারণে নেইমারকে হারিয়েছে ব্রাজিল। টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় জার্মানির বিপক্ষে মাঠে থাকছেন না ব্রাজিলের নিয়মিত অধিনায়ক থিয়াগো সিলভা। বিপরীতদিকে পূর্ণ শক্তির জার্মানি। সেমিফাইনালটা স্বাগতিক ব্রাজিলের জন্য কঠিনই হয়ে যাবে। তবে ব্রাজিলিয়ানরা স্লোগান তুলেছে, ‘প্লে ফর নেইমার’। এই স্লোগানের তেজ কি ব্রাজিলকে ফাইনালে তুলে দিবে! এনে দিবে হেক্সা! ব্রাজিলের মতোই সমস্যায় ভুগছে আর্জেন্টিনাও। ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন মাঝ মাঠের প্রাণভোমরা অ্যাঞ্জেল ডি মারিয়া। তার অভাব মেসিরা ভালোভাবেই অনুভব করবেন নেদারল্যান্ডসের বিপক্ষে। বিপরীত দিকে আরিয়েন রোবেনের ধার এবার দেখেছে বিশ্ব। নেদারল্যান্ডস ফুটবলের পাওয়ারটাও তো ভালোই অনুভব করেছেন ভক্তরা। কোস্টারিকার বিপক্ষে টাইব্রেকারে জিতলেও ডাচদের যোগ্যতাকে অস্বীকার করার উপায় নেই। ফুটবলের চারটা আকর্ষণীয় দল বিশ্বকাপের সেমিফাইনালে। ল্যাটিন ফুটবলের প্রতিনিধি ব্রাজিল ও আর্জেন্টিনা এবং ইউরোপীয়ান ফুটবলের প্রতিনিধি জার্মানি ও নেদারল্যান্ডস। ফাইনাল হতে পারে অল ল্যাটিন কিংবা অল ইউরোপীয়ান। এমনকি ইউরোপ-ল্যাটিনও হতে পারে। ম্যাচ শেষ হওয়ার আগে এই হিসাব মেলানো কোনোভাবেই সম্ভব নয়। শিহরণ জাগানো অনিশ্চিত সেমিফাইনালই অপেক্ষা করছে ভক্তদের জন্য!