শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

শেখ হাসিনাকে আমন্ত্রণ মমতার

hasina-momota_46074

 

আগামী বিশ্ব বঙ্গ সম্মেলনে যোগ দেওয়ার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

আজ বুধবার পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় এক প্রকাশ্য জনসভা থেকে মুখ্যমন্ত্রী জানান বিশ্ববঙ্গ সম্মেলনে উপস্থিত থাকার জন্য আমরা বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছি। তিনি বলেন কয়েকদিন আগেই বাংলাদেশ থেকে আগত সেদেশের সংসদ সদস্যের এক প্রতিনিধি দলের সঙ্গে আমার নবান্নে সাক্ষাৎ হয়েছে। ওদের মাধ্যমে বিশ্ববঙ্গ সম্মেলনে সেদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশ সরকার ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারলে আমরা খুশি হব।

আগামী বছরের ৭ জানুয়ারী থেকে কলকাতায় শুরু হচ্ছে এবারের বিশ্ব বঙ্গ সম্মেলন। দেশ-বিদেশের শিল্পপতিদেরও এই মহাসম্মেলনে আমন্ত্রণ জানানো হচ্ছে।

এদিকে নবান্নে সূত্রে খবর বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কলকাতা বিশ্ববিদ্যালয়ের চেয়ার প্রফেসরশিপ পদের আনুষ্ঠানিক সূচনা অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য চলতি বছরের গত আগষ্ট মাসেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বঙ্গবন্ধু’র নামে একটি চেয়ার প্রফেসরশিপ পদ গড়ার প্রস্তাব নেয়। এরপরেই মুখ্যমন্ত্রীর কাছে সেই সম্বলিত ফাইল পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রীও সেই ফাইলে অনুমোদন দেন। অর্থাৎ বঙ্গবন্ধুর নামে চেয়ার প্রফেসরশিপ পদ তৈরিতে আর বিশ্ববিদ্যালয়ের আর কোন বাধা থাকবে না।

সূত্রে খবর মুখ্যমন্ত্রী চান কলকাতা বিশ্ববিদ্যালয়ে শেখ হাসিনার পিতা তথা বঙ্গবন্ধুর নামে যে ’চেয়ার’ প্রফেসরশিপ গড়ার প্রস্তাব নেওয়া হয়েছিল সেই চেয়ারের আনুষ্ঠানিক সূচনা হোক হাসিনার হাত ধরেই। তাই বিশ্ব বঙ্গ সম্মেলন চলাকালীন একটি সময় বের করে কলকাতা বিশ্ববিদ্যালয়েও একটি অনুষ্ঠানের আয়োজন করা। যার মাধ্যমে ওই চেয়ারের আনুষ্ঠানিক সূচনা হতে পারে।

বিষয়টি নিয়ে বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস’এর কাছে মুঠো ফোনে তার বক্তব্য জানতে চাওয়া হলে তিনি জানান ‘সরকারের তরফে এরকম কোন চিঠি তাদের হাতে আসেনি, আসলে আমরা তা জানাতে পারবো’।