রবিবার, ৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

লিবিয়ায় ইসলামপন্থীদের হামলায় ২২ সৈন্য নিহত

image_167838.black-smoke-billows-out-o-011
লিবিয়ায় ইসলামপন্থী বিদ্রোহীরা বৃহস্পতিবার স্পিডবোট নিয়ে দেশটির প্রধান তেলক্ষেত্রগুলোর কয়েকটি দখলের ব্যর্থ চেষ্টা চালিয়েছে। এ সময় বিদ্রোহীদের আকস্মিক হামলায় কমপক্ষে ২২ সৈন্য নিহত হয়েছে।সামরিক কর্মকর্তারা জানান, সরকারপন্থী বাহিনীর কাছ থেকে লিবিয়ার পূর্বাঞ্চলের বেনগাজি নগরীর বেশ কিছু এলাকা ইসলামপন্থী মিলিশিয়ারা দখল নেয়ার পর তেলসমৃদ্ধ অঞ্চলটিতে এ সংঘর্ষ শুরু হয়। বেনগাজিতে জিহাদিরা সম্প্রতি ছয় জনের শিরñেদ করেছে। এছাড়া আরো ১৪ জনকে তারা হত্যা করেছে।
নিরাপত্তা সূত্র জানায়, ফজর লিবিয়া বা লিবিয়া ডনের মিলিশিয়ারা স্পিডবোর্ডে থেকে আকস্মিকভাবে আল-সিদরা বন্দরে রকেট নিক্ষেপ করে। এতে একটি তেলের ট্যাংকারে আগুন ধরে যায়।
তবে সৈন্যরা শেষপর্যন্ত জঙ্গিদের প্রতিহত করতে সক্ষম হয়। সৈন্যরা জঙ্গিদের তিনটি স্পিডবোট ধ্বংস করে দেয়।
আঞ্চলিক নিরাপত্তা মুখপাত্র আলী আল-হাসি বলেন, ‘বিদ্রোহীরা স্পিডবোর্ড থেকে রাস লানুফ ও আল সিদরা টার্মিনাল লক্ষ্য করে বেশ কয়েকটি রকেট নিক্ষেপ করে। একটি রকেট আল সিদরা বন্দরের দক্ষিণে এসে পড়ে। এতে সেখানে আগুন ধরে যায়।’
আল সিদরা তেলসমৃদ্ধ এলাকা। সম্প্রতি এলাকাটি সরকারি বাহিনী ও ফজর লিবিয়ার সদস্যদের মধ্যে সংঘর্ষের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।
সামরিক বাহিনী ও মেডিকেল সূত্র জানায়, সির্তে এলাকায় ১৮ সৈন্য ও ফজর লিবিয়ার এক যোদ্ধা নিহত হয়েছে। এছাড়া আল সিদরা এলাকায় আরো চার সৈন্য নিহত হয়েছে।
সূত্র আরো জানায়, নিহত বেশিরভাগ সৈন্য সির্তের পশ্চিমাঞ্চলের একটি বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষার জন্য মোতায়েন ১৩৬ ব্যাটালিয়নের সদস্য।