সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

র‌্যাবকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার তাগিদ

dr-mizanur-rahman_25443_0_103311

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার তাগিদ দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান। রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশের পুলিশের জবাবদিহি শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি র‌্যাবেবের উদ্দেশে বলেন, র‌্যাব সাবধান। আইন মানতেই হবে। আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। আইন অমান্য করতে পারবেন না।
‘বাংলাদেশে পুলিশের দায়বদ্ধতা শক্তিশালীকরণ : চ্যালেঞ্জ এবং কৌশল’ বিষয়ে যৌথভাবে দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে জাতীয় মানবাধিকার কমিশন এবং ভারতের কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ। সকাল সাড়ে নয়টা থেকে শুরু হয়ে অনুষ্ঠান চলবে সন্ধ্যা পর্যন্ত। অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, পুলিশের প্রতিনিধি, বিভিন্ন মানবাধিকার সংগঠনের প্রতিনিধি ও আইনজীবীরা অংশ নিয়েছেন।
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, আইন মানলে, আইন প্রয়োগকারী সংস্থা ও জনগণ—সবারই উপকার হয়। সর্বোপরি আমাদের প্রিয় মাতৃভূমিরও উপকার হয়। বর্তমান অবস্থায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জবাবদিহি নিয়ে আলোচনা করার সবচেয়ে উপযুক্ত সময় বলেও মন্তব্য করেন তিনি।র‌্যাবের এখন যে ভাবমূর্তি-সংকট, সে-কারণেই তাদের জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে কাজ করতে হবে উল্লেখ করে মিজানুর রহমান বলেন, জাতীয় মানবাধিকার কমিশনের কথা ও সুপারিশ শুনতে হবে। কিন্তু তারা যদি সামাজিক বিতর্ক থেকে দূরে থাকতে চায়, তাহলে সংকট আরও ঘনীভূত হবে। এমন প্রেক্ষাপটে জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে কাজ করার জন্য র‌্যাবের নীতিনির্ধারকদের প্রতি অনুরোধ জানান তিনি।ভারতের কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভসের পরিচালক মায়া দারুয়ালা বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য জবাবদিহি অনেক জরুরি। এই জবাবদিহি মানে কারও দিকে আঙুল তোলা নয়। বরং সেই বাহিনীকে আরও শক্তিশালী করা। তিনি বলেন, ক্ষমতায় থেকে কেউ পুলিশকে যা বলবে, আর পুলিশ তা করবে, তা হতে পারে না। প্রতিটি কাজ হওয়া উচিত আইন অনুযায়ী।