সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

রাজধানীতে বৃহস্পতিবার থেকে ফলের দোকানে ধর্মঘট

1234_112690

রাজধানীর সব ফলের দোকান পুরোপুরি ফরমালিনমুক্ত না হওয়া পর্যন্ত ঢাকা মহানগর ফল ব্যবসায়ীরা বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য তাদের ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এজন্য শুক্রবার বাদামতলীতে এক সংবাদ সম্মেলন ডাকা হয়েছে।
ফল ব্যবসায়ী সমিতির নেতা মোশাররফ হোসেন জানান, যতদিন রাজধানীর সব ফল যেমন আপেল, আংগুর, কমলা, মাল্টা, কলা, পেঁপে, আম, লিচু, জাম প্রভৃতি ফরমালিনমুক্ত না হবে, ততদিন পর্যন্ত আমরা কোনো ধরনের ফল বিক্রি করবো না। এজন্য বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য তাদের ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।
মহানগর ফল ব্যবসায়ীরা জানান, ঢাকা মহানগর পুলিশ ইতিমধ্যে রাজধানীর প্রবেশমুখে চেকপোস্ট বসিয়ে ফলবাহী গাড়িতে ফরমালিন শনাক্তকরণ কাজ শুরু করেছে। এরই মধ্যে তারা বিভিন্ন স্থানে বিপুল পরিমাণ ফরমালিনযুক্ত ফল ধ্বংস করেছে। অথচ এসব ফলে যে ফরমালিন ছিল তা ব্যবসায়ীরা জানতেন না।ফল ব্যবসায়ীরা জানান, তারা রাজধানীর বাবুবাজারের মতো ফলের পাইকারি বাজার থেকে ফল কিনে এনে দোকানে বিক্রি করে থাকেন। যদি ফলের পাইকারি আড়তে ফরমালিন খোঁজা হতো তাহলে তারা সেখান থেকে ফরমালিনমুক্ত ফল কিনতে পারতেন। কিন্তু তা না করে তাদের মতো খুচরা দোকানে ফরমালিন শনাক্ত করার নামে তাদের ব্যবসা লাটে উঠেছে। তাই তারা সিদ্ধান্ত নিয়েছেন, রাজধানীর সব ফল ফরমালিনমুক্ত না হওয়া পর্যন্ত তারা আর কোনো ধরনের ফল বিক্রি করবেন না। এজন্য বৃহস্পতিবার থেকে তারা অনির্দিষ্টকালের জন্য দোকান বন্ধ রাখবেন এবং যতদিন পর্যন্ত ফরমালিনমুক্ত না হবে ততদিন তারা এ কর্মসূচি চালিয়ে যাবেন।