শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মোদির কুশপুত্তলিকা দাহ বিক্ষোভে জলকামান

narendra_modi

রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে ভারতে। শনিবার দিল্লিতে কংগ্রেসের একটি বিক্ষোভ মিছিল রেলভবনের দিকে যাওয়ার চেষ্টা করলে পথ আটকায় পুলিশ। বিক্ষোভকারীদের ওপর জলকামান চালানো হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী ক্ষেত্র বারানসিতে বিক্ষোভ দেখায় সমাজবাদী পার্টি। মোদির কুশপুত্তলিকাও ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।
কানপুরেও দাহ হয় মোদির কুশপুত্তলিকা। ভুবনেশ্বর স্টেশনে রাজধানী এক্সপ্রেস অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে সিপিআই। ভাড়াবৃদ্ধির জন্য মোদি সরকারের সমালোচনায় সরব হয়েছে সবকটি বিরোধী রাজনৈতিক দলই।
এসইউসিআইয়ের বিক্ষোভ-রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচি এসইউসিআই সমর্থকদের। রাজভবনের সামনে পুলিশের সঙ্গে ব্যাপক খণ্ডযুদ্ধ হয় সমর্থকদের। বিক্ষোভকারীদের গ্রেফতার করে পুলিশ।
অন্যদিকে, রেলভাড়া বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে কংগ্রেসসহ অন্যান্য বিরোধী দল। কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি বলেন, ইউপিএ সরকারের আমলে অর্থনৈতিক সংস্কারের পথে হাঁটলে তৎকালীন বিরোধীরা জনগণের স্বার্থ ক্ষুণœ হচ্ছে বলে হইচই করতেন। কিন্তু এবার ক্ষমতায় এসে তারা উল্টোপথে হাঁটছে।
সাবেক রেলমন্ত্রী নিতীশ কুমার বলেছেন, এটা সুদিন ফেরানোর মতো কোনো সিদ্ধান্ত নয়। রেলভাড়া বৃদ্ধির সিদ্ধান্তের বিরোধিতা করছে বাম-সমাজবাদী পাটির্র মতো দলগুলোও।
অন্যদিকে, ক্ষমতায় এসেই রেলের ভাড়া বাড়িয়ে দেশজুড়ে সমালোচনার মুখে পড়েছে নরেন্দ্র মোদি সরকার। ভাড়াবৃদ্ধির সিদ্ধান্তে কার্যত দুভাগে ভাগ হয়ে গেছে দেশের মধ্যবিত্ত শ্রেণী। নিত্যযাত্রীদের একাংশের অভিযোগ, ভাড়াবৃদ্ধির ফলে তাদের ওপর বাড়তি খরচের বোঝা চাপবে। আবার নিত্যযাত্রীদের অনেকেরই বক্তব্য, পরিষেবার উন্নতি হলে ভাড়াবাবদ বাড়তি টাকা গুনতে তাদের আপত্তি নেই। রেলবাজেটের আগেই যাত্রীভাড়া ও পণ্যমাসুল বাড়ানোর ঘোষণা করেছেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া।
এসি, স্লিপারসহ লোকাল ট্রেনের ভাড়া বাড়ছে ১৪ দশমিক ২ শতাংশ। রেলের পণ্যমাসুল বেড়েছে ৬.৫ শতাংশ। ফলে এক ধাক্কায় অনেকটাই বাড়বে মূল্যবৃদ্ধিও। যদিও যাত্রীভাড়া বৃদ্ধি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে নিত্যযাত্রীদের মধ্যে। অনেকেই জানিয়েছেন, বর্ধিত ভাড়া গুনতে পকেটে টান পড়বে। অনেকের আবার চাইছেন ভাড়া বাড়ুক। কিন্তু যাত্রী সুরক্ষা ও রেলের পরিকাঠামো ভালো হতে হবে। বর্ধিত ভাড়া কার্যকর হবে ২৫ জুন থেকে। টাইমস অব ইন্ডিয়া, জিনিউজ।