রবিবার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মৃত্যুদণ্ড তুলে দিতে ইইউ’র আহবান

eu-logo_157304
ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর রাষ্ট্রদূতরা আবারো বাংলাদেশ থেকে মৃত্যুদণ্ড ব্যবস্থা সম্পূর্ণরুপে বিলুপ্ত করার আহবান জানিয়েছেন।একই সাথে তারা মৃত্যুদণ্ড ব্যবস্থা বিলোপ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আগ পর্যন্ত সব মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত করার আহবান জানান।

বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান ইইউ দেশের রাষ্ট্রদূতরা।আজ ১০ অক্টোবর ইইরোপিয়ান এবং মৃত্যুদণ্ড বিরোধী বিশ্ব দিবস উপলক্ষে বিবৃতিতে বাংলাদেশ থেকে পরিপূর্ণভাবে মৃত্যুদণ্ড তুলে দেয়ার পক্ষে দাবির কথা পুনরায় ব্যক্ত করেছেন।
বিবৃতিতে বলা হয়, এটা অবশ্যই মনে রাখা উচিত যে, মৃত্যুদণ্ড দিতে গিয়ে বিচারে যদি কোনো ভুল হয় বা ন্যায় বিচার প্রতিষ্ঠায় কোনো ব্যর্থতার ঘটনা ঘটে তাহলে তার কোনো প্রতিকার করা সম্ভব হয় না। ইউরোপীয় ইউনিয়ন আশা করে জাতিসংঘের একটি সদস্য দেশ হিসেবে বাংলাদেশ জাতিসংঘের ঘোষণা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে এবং বিশ্বে মৌলিক মানবাধিকার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠায় পূর্ণসহযোগিতা করতে এগিয়ে আসবে।
২০০৭ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে মৃত্যুদণ্ডবিরোধী ঘোষণা পাশ হয়। এই ঘোষণা পাশের পরও যেসব দেশ মৃত্যুদণ্ড ব্যবস্থা বহাল রেখেছে সেসব দেশে এ ব্যবস্থা বিলোপ সাধনের জন্য ২০০৮, ২০০৯ এবং ২০১২ সালে জাতিসংঘের পক্ষ থেকে আহবান জানানো হয়।এ আহবানে মৃত্যুদণ্ড  ব্যবস্থা বিলুপ্ত করা বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করা পর্যন্ত সব ধরনের মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত রাখার আহবান জানানো হয়।