শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাই-ফেনী অর্থনৈতিক অঞ্চলে রেলও থাকবে

1478333737

নিজস্ব প্রতিবেদক : মীরসরাই ও ফেনী অর্থনৈতিক অঞ্চলে উৎপাদিত পণ্য যাতে সহজেই চট্টগ্রাম বন্দরে নেওয়া যায়, এ জন্য সংযোগ রেললাইন নির্মাণ করা হচ্ছে। তাই রেলপথ মন্ত্রণালয় নিজস্ব অর্থায়নে সম্ভাব্যতা সমীক্ষায় ৬ কোটি ২১ লাখ ৪৮ হাজার টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০১৮ সালের মে পর্যন্ত। শিগগির এ সংক্রান্ত প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানোর কথা।

জানা গেছে, সরকার দেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে মীরসরাই উপজেলায় প্রায় ১৫ হাজার একর জমির ওপর স্থাপন করা হচ্ছে মীরসরাই অর্থনৈতিক অঞ্চল। এটি ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে থেকে ১০ কিলোমিটার পশ্চিমে এবং মীরসরাই রেলস্টেশন থেকে ১২ কিলোমিটার পশ্চিমে। আর ফেনীর সোনাগাজী উপজেলায় ৭ হাজার ৫০০ একর ভূমির ওপর তৈরি করা হচ্ছে ফেনী অর্থনৈতিক অঞ্চল। পণ্য ও যাত্রী পরিবহনের সুবিধার্থেই ওই দুটি অর্থনৈতিক অঞ্চলে নির্মাণ করা হবে নতুন রেলপথ।

ওই কাজের অগ্রগতি পর্যালোচনায় গত ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিবের সভাপতিত্বে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা), পিপিপি এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ বৈঠক করে। সেখানে সিদ্ধান্ত হয়, ঢাকা-চট্টগ্রাম রেললাইনের সঙ্গে মীরসরাই ও ফেনী অর্থনৈতিক অঞ্চলের সংযোগ স্থাপনে নতুন রেললাইনের ব্যবস্থা করতে হবে। এরপর একই বছরের ১৫ জুন আরেকটি সভা হয়। সেখানেও তাগিদ দেওয়া হয় নিজস্ব অর্থায়নে এ প্রকল্পের ফিজিবিলিটি স্ট্যাডির ব্যাপারে।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কাজী রফিকুল আলম বলেন, দেশব্যাপী রেল নেটওয়ার্ক বৃদ্ধি করা হচ্ছে। নির্মাণাধীন ফেনী ও মীরসরাই ইকনোমিক জোনের সঙ্গেও রেলপথ যুক্ত হচ্ছে।