শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মিরসরাইয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা মাঠে একঝাঁক ছাত্র-তরুণ

10564813_813271728717617_745537955_n

মিরসরাই প্রতিনিধি :
আসন্ন ঈদকে সামনে রেখে চট্টগ্রামের মিরসরাই উপজেলায় কলেজ পড়–য়া একঝাঁক তরুণ পরিবেশের ভারসাম্য রক্ষায় স্থানীয় ব্যবসায়ীদের বিভিন্ন সতকর্তামূলক পরামর্শ দেয়াসহ বাজারকে সুন্দর ও পরিস্কার পরিচ্ছন্ন রাখতে মাঠে নেমেছে। গতকাল শনিবার রমজান ও প্রখর রোদকে উপেক্ষা করে উপজেলার বামনসুন্দর বাজারে অন্য রকম এই কর্মসূচির সূচনা করে বামনসুন্দরের কলেজ পড়–য়া কিছু ছাত্র-তরুণ।উপজেলা ঘুরে দেখা গেছে, স্থানীয় বাজার গুলোর মধ্যে মিঠানালা, কাটাছরা, এছাকড্রাইভার হাট, ঝুলনপোল, দূর্গাপুর সহ পার্শ্ববর্তি কয়েকটি ইউনিয়নের জন্য বামনসুন্দর দারোগারহাটই ক্রেতা-বিক্রেতাদের পছন্দের অন্যতম বাজার। কিন্তু বৃষ্টিপাত ও দোকানিদের ফেলা যত্রতত্র ময়লা আর্বজনায় বাজারের বর্তমান অবস্থা খুবই করুণ। বেশ কয়েকটি মোড়ে পানি নিষ্কাশনের জন্য ব্যবহৃত ড্রেনগুলো বন্ধ হয়ে গিয়েও চড়াচ্ছে দূর্গন্ধ। বাজারের দায়িত্বে থাকা ব্যক্তিবর্গ ও স্থানীয় প্রশাসনের নাগের ঢগায় বাজারের এমন বেহাল দশা হলেও যখন দেখার কেউ নেই, ঠিক এই মুহূর্তে এলাকার বেশ কিছু মেধাবী ছাত্র তাদের মেধা ও শ্রম দিয়ে কাজে নেবে পড়ে বাজারের পরিস্কার পরিচ্ছন্নতা রক্ষায়। শনিবার দুপুরে এ কার্যক্রমে অংশগ্রহণ করেন বাজার ইজারা কমিটির সাধারণ সম্পাদক সামছুল করিম চৌধুরী শামীম, সাংবাদিক কামরুল হাসান জনি, তাজুল ইসলাম সওদাগরসহ প্রায় ২০-২৫ জন ছাত্র।
এসময় শামীম চৌধুরী বলেন, বিগত দশ বছরেও হয়নি বাজার উন্নয়ন কমিটির নির্বাচন। বছর দুয়েক আগে নির্বাচনের উদ্যোগ নেয়া হলেও বিভিন্ন কারণে তা আর হয়ে উঠেনি। নেতৃত্ব শূণ্য থাকার ফলে দীর্ঘদিন ধরে সংস্কার কাজ হচ্ছে না বাজারের। টুকিটাকি সংস্কার কাজ চালাচ্ছে বাজার ইজারার দায়িত্বে থাকা নেতারা। তবে দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তিদের দায়িত্ব অবহেলাও এর জন্য দায়ী। তিনি বলেন, সরকারি ভাবে এই বাজারের জন্য ৩টি ড্রীপ টিউবয়েল ও ২টি টয়লেট স্থাপনের বরাদ্ধ দেয়া হলেও প্রশাসনিক ভাবে এ কাজের কোন তৎপরতাই দেখা যাচ্ছে না। তবে বাজারের সংস্কার কাজ করা হলে আরো প্রায় দুইশ’টি পরিবারের কর্মসংস্থানের ব্যবস্থা হবে এই বাজারে। এরজন্য তিনি স্থানীয় প্রশাসন ও জেলা-উপজেলা পর্যায়ে দায়িত্বে থাকা ব্যক্তিবর্গের দৃষ্টি আর্কষণ করেন।
ছাত্র ইউনিটের পক্ষ থেকে সাংবাদিক কামরুল হাসান জনি ব্যবসায়ীদের আহ্বান করে বলেন, ‘ আপনারা (ব্যবসায়ীরা) নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ড্রাস্টবিন ব্যবহার করুন এবং অন্তত সপ্তাহে একদিন নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানের আশেপাশে পরিস্কার পরিচ্ছন্ন রাখুন। উক্ত কার্যক্রম পরিচালনা করেন ছাত্রনেতা ওহিদুর নবী হেলাল ও নুর উদ্দিন শামীম। এসময় আরো উপস্থিত ছিলেন, রিয়াজ উদ্দিন জুয়েল, এনাম মুন্না, তারেক, হিমু, রুবাইয়াত প্রমুখ।তরুণ যুবক ও ছাত্রদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। এসময় ব্যবসায়ীরাও তাদের সাথে একমত পোষন করেন।