মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মিরসরাইয়েনিত্য প্রয়োজনীয়সকলদ্রব্যমূল্য বৃদ্ধিঃ দিশেহারাসাধারন দরিদ্র ক্রেতা

mirsarai pic (1) 30.06.14

চলতিরমজানেসরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে রেখেজনসাধাণের ক্রয় ক্ষমতারমধ্যে রাখারকথাবললেওতামানছে কে?রমজানকে কেন্দ্রকরেবাজার যেনঅনিয়ন্ত্রিতহয়েনিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্য আকাশছুঁয়েছে। এটিসাধারণমানুষের ক্রয় ক্ষমতারবাইরেচলে গেছে। দরিদ্র জনগোষ্ঠি ও সারাদিন রোজা রেখেইফতারআর সেহেরীরখাবার জোগাড়করা দুরুহহয়েপড়েছে।মিরসরাইয়েরএকাধিকবাজারেসরেজমিনঘুরে এই চিত্রইদেখা গেছে।

বাজারঘুরেএবং ক্রেতা-বিক্রেতার সাথে আলাপকরেজানাযায়, প্রতিটিসবজিতে কেজিপ্রতি ১০ টাকা থেকে শুরুকরে ৬০টাকা পর্যন্ত বেড়ে গেছে। দু’দিনআগেও যে বেগুন ৪০ থেকে ৪৫ টাকায়বিক্রি হতো, তাঅর্ধেকেরও বেশি দামে ১০০-১২০টাকাবিক্রি হচ্ছেবর্তমানে। শষাপ্রতিকেজি ৪৫ থেকে ৫০ টাকা, টমেটোপ্রতিকেজি ৭৫ থেকে ৮০ টাকা, কাকরল ৪৫ থেকে ৫০ টাকা, বেগুন ১০০থেকে ১১০ টাকা, কাঁচামরিচ ৮০ টাকা, ধনেপাতা ৪০০ টাকা, গাঝর ৫৫ থেকে ৬০ টাকা, লালশিম ৪৫ থেকে ৫০ টাকা, চিচিঙ্গা ৪৫ থেকে ৫০ টাকা, আলু ২৫ টাকা, পটল ৩৫ থেকে ৪০ টাকা।

mirsarai pic (2) 30.06.14

অপরদিকে মুদি পণ্য গুলোওআগের চেয়েঅনেকটাছড়া দামেবিক্রি হচ্ছে, পেঁয়াজপ্রতিকেজি, ৩৮ থেকে ৪০ টাকা, রসুন ৮০ থেকে ৮৫ টাকা, আদা ২৮০ থেকে ৩০০ টাকা, চাউলপ্রতিকেজি (মোটা) ৩০ টাকা, (চিকন) ৪৪ টাকা, সয়াবিনপ্রতিলিটার (খোলা) ৯০ টাকা, বোতল ১১০ টাকা, মশুরডালপ্রতিকেজি ৮৫ টাকা, মুগডালপ্রতিকেজি ১০০ টাকা, চনাবুট কেজিপ্রতি ৫২ থেকে ৫৪ টাকা। এছাড়াও মোরগ/মুরগিপ্রতিকেজিব্রয়লার ১৬০ থেকে ১৮০ টাকা, সোনালী ১৮০ থেকে ২০০ টাকা, দেশী ৩০০ টাকা, ডিমপ্রতিহালি, ২৮ থেকে ৩০ টাকাধরেবিক্রি হচ্ছে।

গরুরমাংসহাঁড়সহপ্রতিকেজি ৩০০ থেকে ৩২০ টাকা, হাঁড়ছাড়া ৩৫০ থেকে ৩৬০ টাকা। আরখাসীপ্রতিকেজি ৪০০ থেকে ৪২০ টাকা দামেবিকিকিনিহচ্ছে। তবেগরুরমাংসনিয়ে ক্রেতাদের মাঝেপ্রতিনিয়ত এক ধরনের ক্ষোভসৃষ্টিহচ্ছে। গতকালবারইয়ারহাটবাজারেগরুরমাংসকিনতেআসাকয়েক ব্যক্তির সাথে আলাপকালেতারাজানান, রোজাশুরুহওয়ার ১মাস আগেওগরুরমাংস ২৮০ টাকা দামেবিক্রি হয়েছে, বর্তমানেতাছাড়িয়ে ৩২০ টাকায়এসেছে। এভাবেযদি প্রণ্যের দাম বৃদ্ধি পেতে থাকেতাহলেআমরা কোথায়যাব? তাইআমাদের দাবী প্রতিটিনিত্য প্রয়োজনীয়পণ্যের দাম যেনকমিয়েআমাদের ক্রয় ক্ষমতারমধ্যে রাখাহয়।

গরুরমাংসের দাম বাড়ানোরবিষয়েবারইয়ারহাটবাজারেরগরুরমাংসব্যবসায়ীনুরুমাঝিরকাঝেজানতেচাইলেতিনিবলেন, বর্তমানেগরুর দাম আগের থেকে অনেক বেড়ে গেছে। তাইআমাদেরকেওনিরুপায়হয়েখুচরা দাম বাড়াতেহচ্ছে। এদিকে কাঁচাসবজিরমূল্য বৃদ্ধিরবিষয়েজানতেচাইলেব্যবসায়ীফজলুলকরিমজানান, আমরাপাইকারী যে দামে ক্রয় করিতারচাইতে ৫ টাকালাভেখুচরাবিক্রি করি। পাইকারী দাম যদি বেড়েযায় এতে আমাদের কিকরারআছে।

বাজারনিয়ন্ত্রনের বিষয়েজানতে চেয়েমিরসরাইউপজেলানির্বাহীকর্মকর্তামুহম্মদ আশরাফ হোসেনএরকাছেজানতেচাইলেতিনিবলেনআগামী দু’একদিনের মধ্যে আমরাবাজারমনিটরিংশুরুকরবো। সরকারের দেয়া পণ্যেরমূল্য তালিকাপ্রতিটিবাজারেসাঁটিয়ে দেয়া হবেএবংসরকারের দেয়া মুল্যের সাথে চলতিবাজারেরপণ্যের দাম মিলআছেকিনাতাক্ষতিয়ে দেখাহবে। যদি মিলনা থাকেতাহলেতাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগব্যবস্থা নেওয়াহবে।