শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ভারতের অন্ধ্রপ্রদেশে হুদ হুদের তাণ্ডবে নিহত ৩

cyclone-hud_36126

 

শক্তিশালী ঘূর্ণিঝড় হুদ হুদের তাণ্ডবে ভারতের অন্ধ্রপ্রদেশে এখন পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আজ রবিবার বেলা ১২টা নাগাদ ১৯৫-২০০ কিলোমিটার বেগে এ ঘূর্ণিঝড় বিশাখাপত্তনমে আছড়ে পড়ে। অন্ধ্রপ্রদেশের মুখ্যসচিব আই ভি আর কৃষ্ণা রাও এ তথ্য জানান।

দুইজনের মৃত্যু হয়েছে বিশাখাপত্তনমে, অপরজনের মৃত্যু হয়েছে শ্রীকাকুলামে। মৃতদের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে গাছ পড়ে। অন্যদিকে, দেওয়াল চাপা পড়ে মৃত্যু হয়েছে একজনের। তবে ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ এখনও পর্যন্ত জানা যায়নি।

অন্যদিকে, দিল্লির আবহাওয়া দফতরের ডিরেক্টর লক্ষণ সিং রাঠোর জানিয়েছেন, এ ঝড়ের কেন্দ্রবিন্দু ক্রমশঃ অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে বইছে। সেসময় এর গতিবেগ ঘণ্টায় ১৯৫ কিলোমিটার হওয়ার সম্ভবনা। যদিও আগামী ছয় ঘণ্টার মধ্যে ঝড়ের গতিবেগ ধীরে ধীরে কমতে শুরু করবে।

হুদ হুদের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে বিশাখাপত্তনম, শ্রীকাকুলাম, বিজয়নগরম-এর উপকূলবর্তী এলাকায়। এর প্রভাবে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ঝড়ের দাপটে বিভিন্ন জায়গায় উপছে পড়েছে বড় বড় গাছ, বিদ্যুতের খুঁটি, টেলিফোনের খুঁটি। স্বাভাবিকভাবেই টেলি যোগাযোগ ব্যবস্থা পুরেপুরি বিপর্যস্ত। ভেঙে পড়েছে বাড়ির দরজা-জানালার কাঁচ। ঝড়ের তাণ্ডবে সমুদ্রের পানির উচ্চতা কয়েকফুট উপড়ে উঠে গেছে।

বিশাখাপত্তনমের বেশকয়েকটি জায়গায় সমুদ্রের গার্ডওয়াল ভেঙে শহরে পানি ঢুকে পড়েছে। বিকল হয়ে পড়েছে আবহাওয়া ভবনের র্যাডার। হুদ হুদের এ তান্ডবে আগামী কয়েকদিন অন্ধ্রপ্রদেশের উপকূল অঞ্চল এবং উড়িষ্যার একাধিক এলাকায় অতি ভারী বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস রয়েছে। মৎসজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি রয়েছে। ইতোমধ্যেই উদ্ধারকার্যে নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা দল। ঝড় পরবর্তী উদ্ধার অভিযানের জন্য সেনা ও নৌ সেনাকে তৈরি রাখা হয়েছে।