বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

বিভিন্ন ধর্ম ও গোষ্ঠি নিয়ে মীরসরাইয়ে সম্প্রীতি র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত


নিজস্ব প্রতিনিধি :: মীরসরাই উপজেলার বিভিন্ন ধর্ম, পেশা, শ্রেণী ও গোত্রের সাধারন মানুষ ও বিশিষ্টজনদের সমন্বয়ে অসাম্প্রদায়িক চেতনা সৃজন ও সম্প্রীতি বৃদ্ধি করার লক্ষে এক ‘ সস্প্রীতি র‌্যালী ও সমাবেশ’ অনুষ্ঠিত হয়। শনিবার ( ৩০ অক্টোবর ) বিকেলে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে শুরু হয়ে সাম্যবাদি নানান কবিতা আবৃত্তির মধ্য দিয়ে মহাসড়ক প্রদক্ষিন করে মীরসরাই ষ্টেডিয়ামে এসে এক সম্প্রীতি সমাবেশ উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান এর সভাপতিত্বে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হুমায়ুন কবির এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ জসিম উদ্দিন । সমাবেশে মুসলিম সম্প্রদায়ের পক্ষে সম্প্রীতিমূলক বক্তব্য রাখেন মীরসরাই লতিফী কামিল মাদ্রাসার অধ্যক্ষ একরামুল হক, হিন্দু ধর্মের পক্ষে বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদেরন সভাপতি নুপুর কুমার ধর, বৌদ্ধ ধর্মের পক্ষে বক্তব্য রাখেন দমদমা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মেহানন্দ ভিক্ষু, খৃষ্টান ধর্মের পক্ষে বক্তব্য রাখেন রেমন্ড ফিলিপ রায় ।

অতিথী হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কবির আহমদ, মীরসরাই থানার অফিসার্স ইনচার্জ মুজিবুর রহমান পিপিএম, মীরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু সুবাস সরকার, স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন, উপজেলা যুবলীগের সভাপতি মাইনুর ইসলাম রানা, উপজেলা ছাত্রলীগের সভাপতি মাসুদ করিম রানা। সাম্যবাদি কবিতা আবৃত্তি করেন কবি ও সাংবাদিক মাহবুব পলাশ ও শিক্ষিকা পুশকিন চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে স্ব স্ব ধর্মীয় ব্যক্তিত্বগন কোরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল পাঠ করেন। অনুষ্ঠানে সকল বক্তা স্ব স্ব ধর্মের আলোকে কোন ধর্মেই সাম্প্রদায়িক হিংসামূলক মনেবৃত্তি নেই বলে আলোকপাত করে সকলেই দেশের স্ব স্ব এলাকায় সাম্প্রদায়িক সম্প্রিতি বৃদ্ধি করার মানষিক ও সামাজিক চর্চার গুরুত্ব আরোপ করেন।

আর সামাজিক সুখ ও সমৃদ্ধিও ক্ষেত্রে সম্প্রীতির বন্ধনের কোন বিকল্প নেই বলে সকলের ‘ মোরা এক বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান’ এই অঙ্গীকার সমাজে প্রতিষ্ঠা করার উপর গুরুত্ব আরোপ করেন।