শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

বারইয়ারহাট “পীস ইউনিভার্সাল” স্কুলের নাম পরিবর্তন নিয়ে মতবিনিময় সভা বর্তমানে ‘ইউনিভার্সাল স্কুল এন্ড কলেজ’ নামে চলবে

Exif_JPEG_420

নাছির উদ্দিন ঃ
বারইয়ারহাট পৌরসভায় অবস্থিত পীস ইউনিভার্সাল স্কুল এন্ড কলেজের  নাম পরিবর্তন নিয়ে স্কুল কর্তৃপক্ষ স্থানীয় সাংবাদিকদের নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করেছে। গতকাল বৃহস্পতিবার ২১ জুলাই বিকেলে স্কুল প্রাঙ্গনে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। স্কুলটির নতুন নাম করন করা হয়েছে ‘ইউনিভার্সাল স্কুল এন্ড কলেজ’ বর্তমানে স্কুলটির সার্বিক কার্যক্রম নতুন নামে শুরু করা হয়েছে বলে মতবিনিময় সভায় এ তথ্য জানান স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সৈয়দ আলিম উদ্দিন।
এসময় প্রতিষ্ঠানের পক্ষে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ আমির হোসেন মজুমদার, ভাইস প্রিন্সিপাল ইমাম উদ্দিন, পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সন্তান আশরাফুল হক ভূঁইয়া।
এদিকে লিখিত বক্তব্যে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সৈয়দ আলিম উদ্দিন জানান, মিরসরাই উপজেলার বারইয়ারহাট পৌরসভায় একটি মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় কিছু শিক্ষানুরাগীর উদ্যোগে ন্যাশনাল কারিকুলামে ইংলিশ ভার্সন ও বাংলা ভার্সন নিয়ে ২০১৫ সালে পথচলা শুরু করে পীস ইউনিভার্সাল স্কুল। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি সবার আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।
সম্প্রতি পীস সংক্রান্ত বিতর্ক ও বাংলাদেশে একই নামে অনেক প্রতিষ্ঠান গড়ে উঠায় স্বাতন্ত্রতা নষ্ট হচ্ছে বলে আমরা মনে করছি। প্রতিষ্ঠানটির সাথে দেশের অন্যান্য পীস নামের কোন প্রতিষ্ঠানগুলোর কারিকুলাম, পাঠ্যবই, পরিচালনাগত ও আর্দশগত কোন সম্পর্ক নেই। দেশের কোথাও আমাদের কোন শাখা নেই এবং আমরাও অন্য কোন প্রতিষ্ঠানের শাখা নই। এটি স্থানীয় উদ্যোক্তাদের স্বতন্ত্র পরিচালনা ও জাতীয় শিক্ষানীতি মোতাবেক ন্যাশনাল কারিকুলামে পরিচালিত একটি শিক্ষা প্রতিষ্ঠান।
সার্বিক এই পরিস্থিতিতিতে সকল বিতর্ক অবসানের লক্ষ্যে শুভানুধ্যায়ী, বিজ্ঞজন ও শিক্ষাবিদদের পরামর্শ নিয়ে পীস ইউনির্ভাসাল স্কুলকে রুপান্তরিত করে ইউনির্ভাসাল স্কুল এন্ড কলেজ নামকরণ করা হয়েছে। নতুন নামে নিবন্ধনের জন্য উপজেলা শিক্ষা প্রশাসন আমাদের আবেদন গ্রহন করে নতুন নামে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার নিবন্ধন কোড নং ৪১১১৩০২১১ প্রদান করেছে।