রবিবার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতায় জার্মানির সন্তোষ প্রকাশ

image_140158.markel12
জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মারকেল বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতি এবং স্থিতিশীলতায় সন্তোষ প্রকাশ করেছেন।
মারকেল ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্র জলসীমা নিয়ে বিরোধ মীমাংসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগকে মডেল হিসেবে উল্লেখ করে তাঁর উচ্ছ্বসিত প্রশংসা করে বলেছেন, বিশ্বের অন্যান্য দেশও তাকে অনুসরণ করতে পারে। এখানে প্রাপ্ত এক বার্তায় এ খবর জানা যায়।
মারকেল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে একথা বলেন। ইতালির মিলান নগরীতে অনুষ্ঠিত দশম আসেম শীর্ষ সম্মেলনে যোগদানের পাশাপাশি শেখ হাসিনার সঙ্গে মারকেলের এই বৈঠক হয়।
পররাষ্ট্র সচিব এম শহিদুল হক সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, বৈঠকে দুই নেতা দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেন।
প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি বিজন লাল দেব ব্রিফিংকালে উপস্থিত ছিলেন।
জার্মান চ্যান্সেলর মারকেল দশম আসেম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের সময়ে সম্মেলন কক্ষে শেখ হাসিনার সঙ্গে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেন।
বৈঠকে মারকেল বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে গার্মেন্ট শ্রমিকদের কল্যাণে এবং তাদের ও তাদের কর্মস্থলের নিরাপত্তা নিশ্চিত করতে তাঁর সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে তাকে অবহিত করেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাঁর সরকার গত পাঁচ বছরে শ্রমিকদের বেতন ২২৬ শতাংশ বৃদ্ধি করেছে। জবাবে জার্মান চ্যান্সেলর তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের কল্যাণে বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন।
ইতালির মিলান নগরীতে সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াং, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এবং ব্রুনাই’র সুলতান হাসানাল বোলকিয়ার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, মুখ্য সচিব আব্দুস সোবহান সিকদার এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদৎ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।