সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ফেসবুকে এবার ‘অটো সাউন্ড’!

Facebook20170215155927
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: ফেসবুক তাদের এক ব্লগপোস্টে, ফেসবুকের ভিডিওগুলোতে ‘অটো সাউন্ড’ সুবিধা যুক্ত করার ঘোষণা দিয়েছে। কিন্তু নতুন এই ‘অটো সাউন্ড’ সুবিধাকে অনেক ব্যবহারকারী অসুবিধা হবে বলেই মনে করছেন।

‘অটো প্লে’ ফিচারটির মতো নতুন এই ‘অটো সাউন্ড’ সুবিধা অনেককেই সমস্যায় ফেলবে বলে ধারণা করা হচ্ছে।
ফেসবুকে বর্তমানে নিউজফিডে স্ক্রল করার সময়, ভিডিও অটো প্লে হিসেবে চালু হয়ে যায়। এই অটো ভিডিও প্লে ফিচার নিয়ে অনেকেই বিরক্ত, বিশেষ করে ইন্টারনেট ডাটা ব্যবহারকারীরা। কেননা ভিডিও অটো প্লে হওয়ার কারণে মোবাইলের ডাটা বেশি খরচ হয়।
নিউজফিডে ভিডিও অটো চালু হলেও স্ক্রল করার সময় ভিডিওতে সাউন্ড শোনা যায় না। যেসব ভিডিওতে ব্যবহারকারী আগ্রহ বোধ করেন, সেসব ভিডিওতে ক্লিক করার পর সাউন্ড শোনা যায়।
কিন্তু নতুন ‘অটো সাউন্ড’ সুবিধার ফলে নিউজফিডে ভিডিও অটো প্লের পাশাপাশি অটো সাউন্ডও হবে। সোজা কথায়, ফেসবুকে ভিডিও সাউন্ড সহ স্বয়ংক্রিয়ভাবে চলতে থাকবে।
ফলে খুব সহজেই আন্দাজ করা যায়, কিছু ক্ষেত্রে এই সুবিধা ব্যবহারকারীদের অসুবিধায় ফেলবে। উদাহারণস্বরুপ এখন যেমন আপনি আপনার মোবাইলে নীরবে নিউজফিড দেখতে পারেন, অটো সাউন্ড যুক্তে নিরবে ফেসবুক আর ব্যবহার করতে পারবেন না। কেননা ভিডিওগুলো সাউন্ড সহ নিউজফিডে প্রদর্শিত হবে। ফলে মিটিং বা অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ফেসবুক ব্যবহারের সময় সাউন্ডের কারণে সমস্যায় পড়তেই পারেন।

মোবাইল সাইলেন্ট বা অটো প্লে অপশন বন্ধ থাকলে অবশ্য এ সমস্যা এড়ানো যাবে।
ফেসবুক অবশ্য তাদের ব্যবহারকারীদের উন্নত ভিডিও অভিজ্ঞতা দিতেই এই সুবিধা যুক্ত করার কথা জানিয়েছে। কেননা যে ভিডিওটিতে আপনি আগ্রহ বোধ করবেন, তাতে ক্লিক করার পর ভিডিওটি দেখতে দেখতেই নিউজফিড স্ক্রল করা বা স্ট্যাটাসে দিতে পারবেন। ভিডিওটি সেসময় একটি ছোট বক্সে প্রদর্শিত হবে। এমনকি ফেসবুক অ্যাপের বাইরে এসেও দেখা যাবে ভিডিও।