রবিবার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

প্রধানমন্ত্রীর প্রশংসা করলেন বিশ্ব নেতারা

pm_11_26.09.2014_kallol_153360
জাতিসংঘের মহাসচিব বান কি-মুনসহ বাংলাদেশের মিত্ররা বিশ্ব শান্তি ও নিরাপত্তায় অসামান্য অবদান রাখার পাশাপাশি বাংলাদেশের ব্যাপক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন। এছাড়াও তারা সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ এবং বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করায় শেখ হাসিনার প্রশংসা করেন।  খবর বাসসের
জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ গ্রহণের ৪০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এক উৎসবমুখর পরিবেশে তারা এ অভিমত ব্যক্ত করেন।
অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘বিশ্ব শান্তি ও নিরাপত্তা স্থাপনে আপনার ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়নে লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ অগ্রগতি লাভ করেছে। ২০০৮ সালে আমরা বাংলাদেশের যে চিত্র দেখেছি ২০১১ সালের তার আমূল পরিবর্তন ঘটেছে। এ সময়ের মধ্যে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন ঘটেছে।’
অনুষ্ঠানে বান কি-মুন ছাড়াও জাতিসংঘের সহকারী মহাসচিব আমীরা হক, দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেসাই বিসওয়াল, রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী গেনাদি গতিলভ, যুক্তরাষ্ট্রে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত পিটার ওয়েস্টম্যাকট, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তা বিনোদ কুমার, ইউএনডিপি’র প্রশাসক হেলেন ক্লার্ক এবং ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা বক্তব্য রাখেন।
যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেসাই বিসওয়াল বলেন, এক সময় বাংলাদেশ অন্যান্য দেশের সহায়তা চাইতো, এখন বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে সহায়তা চাইছে। ঢাকা ও ওয়াশিংটনের বন্ধুত্ব সম্পর্কে যুক্তরাষ্ট্রের সহকারী সচিব বলেন, এই সম্পর্ক সরকারের সাথে সরকারের নয়, এই বন্ধুত্ব জনগণ থেকে জনগণে, নাগরিক থেকে নাগরিক এবং বন্ধুর সাথে বন্ধুর।
রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি বলেন, বিশ্ব শান্তি ও নিরাপত্তার উন্নয়নে শেখ হাসিনার আপসহীন নীতি বিশ্বে প্রশংসিত হয়েছে। এ সম্পর্কে তিনি বলেন, সন্ত্রাস ও যুদ্ধের বিরুদ্ধে শেখ হাসিনার অবস্থান বিশ্বব্যাপী উচ্চ প্রশংসিত হয়েছে। জাতিসংঘে সব সময়ই রাশিয়া বাংলাদেশকে সহায়তা দিয়ে পাশে রয়েছে।