বৃহস্পতিবার, ১১ জুলাই ২০২৪, ২৭ আষাঢ় ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

প্রতিকারেই না, আওয়াজ তুলো প্রতিরোধে- দি ক্রেক প্লাটুন

the creack platoon

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে, তনুর জন্য ন্যায়ের প্রতিবাদে আজ রাজপথে নেমেছিল অনেক স্কুল, কলেজ, ভার্সিটি থেকে শুরু করে বিভিন্ন সামাজিক সংঘটনও। বিকেল সাড়ে তিনটা থেকে জামালখান প্রেস ক্লাবের সামনে অবস্থান নেয় সবাই।

the creack platoon 2

প্রেসক্লাবের সামনে অবস্থান নেওয়ার সময় একদল তরুণ এসে নজর কেড়ে নেওয়া আওয়াজ তুলে চমকে দেয় অনেককেই। যদিও সবাই এসেছিল প্রতিবাদ আর প্রতিকারের আওয়াজ তুলতে। এরা শুধু প্রতিবাদে না, আওয়াজ তুলে প্রতিরোধে! The Crack Platoon উপস্থিত হয় নারীদের সেল্ফ ডিফেন্সের একটা ছোট্ট আর এফেক্টিভ ডেমো নিয়ে। ইঙ্গিত দিয়ে যায় এখন থেকে শুধু প্রতিকার না, প্রতিরোধে স্বচ্চার হতে হবে নারীদের। নিরাপত্তা যখন অনিশ্চিত, তবে সুরক্ষা নিজেকেই করতে হবে। ডেমোটা সফল করার জন্য এসব ছেলে মেয়ে গুলো পরিশ্রম করেছিল বেশ সময় ধরে, রোদে সকাল-বিকাল ঘাম জড়িয়েছিল এই বার্তা সবার কাছে পাঠিয়ে দিতে। আশানরূপ সাড়া আর বিশ্বাস এটাই বলে বেশ সফল ভাবেই তারা সেল্ফ ডিফেন্স ডেমোটা সম্পন্ন করেছে।
প্রতিকারেই না, আওয়াজ তুলো প্রতিরোধে- বার্তাটা ছড়ানোর ছিল। হয়ত অনেকাংশেই সফল হয়েছি। এবার পালা আপনাদের, সবার কাছেই ছড়িয়ে দিন এই ম্যাসেজটা। হ্যা, নিরাপত্তা যখন অনিশ্চিত তখন নিজের সুরক্ষার ভার নিজ কাঁধেই নিতে হয়। (কিছুদিনের মধ্যেই সেল্ফ ডিফেন্সের এই ডেমোটা ইউটিউবে আসছে!)

the creack 3
.

এছাড়াও প্রতিবাদের স্লোগান, বক্তব্যের মাধ্যমে জামালখান প্রেসক্লাবের সামনে সবাই বেশ খানিকক্ষণ প্রতিবাদ জানিয়ে প্রতিবাদ মিছিল করে সবাই সন্ধ্যা পাঁচটার দিকে যায় চেড়াগি দিয়ে ডিসিহিলে গিয়ে অবস্থান নেয়।
অনলাইনে সবার সমর্থন আর এগিয়ে আসার আসার সফল ভাবেই আজকের কর্মসচি সম্পন্ন হয় বলাই যায়। এই সময় দি ক্রেক প্লাটুনের এক জন বলেন, এরজন্য অবশ্যই ন্যায় বিচারের দাবিতে এগিয়ে আসা সবাইকেই ধন্যবাদ! এটা ইঙ্গিত দিয়ে সেসব সুযোগ সন্ধানি আর দুষ্কৃতকারীদের বলে দেয়, ‘বিবেক এখনো জেগে আছে! এক হলে আবার পারব তাদের সমাজ থেকে দূর করতে। ৭১-এ যেভাবে পাকবাহিনীদের করেছিলাম ‘।
বিচার হবেই…।