শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

পাঁচ তালেবানের বদলে এক মার্কিন সেনা

2_106546

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তার প্রশাসন আফগানিস্তানের তালেবানের সঙ্গে বন্দিবিনিময় চুক্তি করেছে। এ চুক্তি অনুযায়ী গুয়ান্তানামো বে’ কারাগার থেকে পাঁচ তালেবান জঙ্গির মুক্তির বিনিময়ে আফগানিস্তান থেকে ছেড়ে দেয়া হয়েছে পাঁচ বছর ধরে আটক এক মার্কিন সেনাকে। তার নাম বোয়ে বার্গদাল (২৮)। কাতারের মধ্যস্থতায় উভয়পক্ষে বন্দি বিনিময়ে সমঝোতা হয়। তারই আলোকে এ বন্দিবিনিময় হয়।
সেনা সার্জেন্ট বার্গদালকে আমেরিকান সেনা হেফাজতে ফিরিয়ে দেয়ার পর তাকে জার্মানির মার্কিন সামরিক হাসপাতালে নেয়া হচ্ছে। সেখানে তার চিকিৎসা চলবে। যদিও মুক্তির পর প্রাথমিক চেকআপে তার শারীরিক অবস্থা ভালো বলে জানানো হয়েছে। বার্গদালই ছিলেন আফগানিস্তানে আটক একমাত্র মার্কিন সেনা। তার মুক্তির খবরে উল্লাস প্রকাশ করেছেন তার বাবা-মা।
কিউবার গুয়ান্তনামো কারাগার থেকে যে আফগান জঙ্গিদের মুক্তি দেয়া হয়েছে তারা সবাই অনেক সিনিয়র বলে মনে করা হচ্ছে। সমঝোতা মতে, এসব আফগান আগামী এক বছরের মধ্যে কাতার ত্যাগ করতে পারবে না। তালেবানের পক্ষ থেকে এ মুক্তিকে স্বাগত জানানো ও সন্তোষ প্রকাশ করা হয়েছে।কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানের স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় মার্কিন বাহিনীর হাতে বার্গদালকে তুলে দেয়া হয়। আফগানিস্তানে আসার মাত্র দু’মাসের মাথায় ২০০৯ সালের ৩০ জুন বার্গদালকে আটক করে তালেবান।
এদিকে বন্দি মুক্তির কয়েক ঘণ্টার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সাংবাদিকদের বলেন, কাতার সরকার যুক্তরাষ্ট্রকে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেছে।
বন্দি বিনিময়ে সমঝোতা করায় তিনি কাতার সরকারকে ধন্যবাদ দেন। এএফপি।