শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

নিম্নমানের কাগজে পাঠ্যপুস্তক ছাপলে কঠোর শাস্তি

pic-29_129271

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সতর্ক করে দিয়ে বলেছেন, বিনা মূল্যের পাঠ্যপুস্তক নিম্নমানের কাগজে ছাপা হলে অভিযুক্ত মুদ্রণকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গতকাল তিনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) বই মুদ্রণকারী কয়েকটি প্রতিষ্ঠানে আকস্মিক পরিদর্শনে গিয়ে এই হুঁশিয়ারির পাশাপাশি কাগজের কিছু নমুনাও সংগ্রহ করে আনেন।
শিক্ষামন্ত্রী প্রথমেই যান বাংলাবাজারের মুনির প্রেস অ্যান্ড পাবলিকেশনস নামের একটি প্রতিষ্ঠানে। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, ‘এখানে কাগজ দেখে বোঝা যাবে না খারাপ না ভালো।কাগজগুলো ল্যাবরেটরিতে পরীক্ষা করে দেখা হবে। মান খারাপ পাওয়া গেলে অভিযুক্তদের শাস্তির ব্যবস্থা করা হবে।’শিক্ষামন্ত্রী বলেন, ‘এ বছর বিভিন্ন ছাপাখানায় প্রায় ৪০ কোটি বই ছাপা হবে। মুদ্রণকাজ প্রতিনিয়ত তদারক করা হচ্ছে। কর্মকর্তা-কর্মচারীরা প্রতিদিনই কোনো না কোনো ছাপাখানা পরিদর্শন করছেন। যখনই কারো বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে, তখনই তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’শাস্তির ধরন সম্পর্কে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘বহু রকমের শাস্তি রয়েছে। প্রথমত, অভিযোগ প্রমাণ হলে জরিমানা করতে পারি; দ্বিতীয়ত, অভিযুক্তদের চিরদিনের জন্য সরকারি বই ছাপানোর কাজ থেকে বাদ দিতে পারি;তৃতীয়ত, আইনানুযায়ী মামলাও করা হতে পারে।’
এরপর সিংটোলা প্রিন্টিং প্রেসের গুদাম পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী। এ সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় ও এনসিটিবির কর্মকর্তা এবং বাংলাদেশ পুস্তক প্রকাশনা ও বিক্রেতা সমিতির নেতারা উপস্থিত ছিলেন।