মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

নিজেদের তৈরি বন্দুক ও গুলিসহ উপজাতি বৃদ্ধ আটক

DSC_0257

 

নিজস্ব প্রতিবেদক: নিজেদের তৈরি করা বন্দুক ও কয়েক কৌটা গুলিসহ এক উপজাতি বৃদ্ধকে গতকাল আটক করেছে বন বিভাগ। চট্টগ্রাম উত্তর জেলা সহকারি বন সংরক্ষক মোহাম্মদ হোসেন জানান, দীর্ঘদিন ধরে মীরসরাই উপজেলার পাহাড়ি এলাকায় বন্যপ্রাণি শিকারসহ কিছু অপরাধের সাথে সম্পৃক্ত রয়েছে কিছু বহিরাগত উপজাতি। এবার টহলরত বনকর্মীদের হাতে নাতে এক বৃদ্ধ আটক হলেও পালিয়ে যায় এক যুবক। তবে পালিয়ে যাওয়া যুবককেও আটকের সর্বাত্মক চেষ্টা চলছে বলে জানান তিনি।

মীরসরাই রেঞ্জের গোভানিয়া বনবিট কর্মকর্তা আবুল বশর জানান, গতকাল (১০ ফেব্রুয়ারি) দুপুরে টহলরত অবস্থায় গোভানিয়া বিট এর কালাপানি এলাকায় বন্দুক দিয়ে শিকারের জন্য বিচরণকালে হাতেনাতে রাত্রি মোহন চাকমাকে (৫৫) আটক করা হয়। এসময় গোপা চাকমা (২৫) নামে অপর উপজাতি যুবক বন্দুক রেখে পালিয়ে যায়। এরা পূর্ব গোভানিয়া জুরামনি পাড়ায় বসবাস করে। তবে তারা খাগড়াছড়ি জেলার লক্ষিছড়ি থেকে এখানে শুকর শিকার করতে এসেছিল বলে জানান। এসময় তাদের কাছে নিজেদের তৈরি দুইটি বন্দুক ও কয়েকটি কৌটাভর্তি গুলি উদ্ধার করা হয়। তবে উল্লেখ্য যে বন্দুক দুটো তাদের নিজেদের হাতে কাঠ, বাঁশ, লোহার পাইপ ও দেশীয় সরঞ্জাম দিয়ে তৈরি। আবার কিছু শিষা দিয়ে তৈরি গোল, কিছু চার কোণা এবং কিছু লম্বা আকৃতির ।

এই বিষয়ে মীরসরাই থানার এস.আই শফিকুর রহমান বলেন, উদ্ধারকৃত বন্দুক গুলো দিয়ে পশু শিকার করা ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার করা সম্ভব নয়। তিনি আরো বলেন, বন কর্মকর্তারা হাতে নাতে ধরে থানায় নিয়ে আসলে আমরা উপজাতি রাত্রি মোহনকে আটক করি। তবে এই বিষয়ে এই অঞ্চলের দায়িত্বে থাকা সহকারি বন সংরক্ষক মোহাম্মদ হোসেন বলেন, এরা অনেকে বন্য প্রাণি ও হরিণ শিকার করে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। এছাড়া বিভিন্ন চুরি ডাকাতির সাথেও যুক্ত এমন অনেক উপজাতি। তিনি আরো বলেন, অনেক দিন ধরে আমরা এদের হাতে নাতে ধরার চেষ্টা করার পর গতকাল বন বিভাগের সংরক্ষিত এলাকায় টহল দান কালে হরিণ শিকারের প্রস্তুুতি নেয়ার সময় উপজাতি রাত্রি মোহন চাকমাকে আটক করি।