সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

নিউ ইয়র্কে হচ্ছে হাসিনা-মোদি প্রথম বৈঠক

image_127894.pm_141083042

আসন্ন জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার পাশাপাশি বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই প্রধানমন্ত্রীর বহুল প্রত্যাশিত এ বৈঠকটি নিউ ইয়র্কেই হচ্ছে এমন তথ্য বৃহস্পতিবার নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্র।জানা গেছে, দুই পক্ষই উভয় প্রধানমন্ত্রীর মধ্যে একটি বৈঠকের ব্যাপারে একমত হয়েছে। তবে কবে এবং কখন বৈঠকটি হবে তা এখনও চূড়ান্ত হয়নি।এ ব্যাপারে জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমরা বৈঠকের ব্যাপারে একমত হয়েছি। তারিখ ও সময় পরে নির্ধারণ করে নেব।তবে বৈঠকটি ২৭ সেপ্টেম্বরেই হতে পারে এমন একটি ইঙ্গিত দিয়ে স্থায়ী মিশন সূত্রটি জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ সেপ্টেম্বর রাতে নিউ ইয়র্ক পৌঁছাবেন। ২৭ তারিখে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী দুজনেরই জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার কথা রয়েছে। এ ছাড়া ওই দিন বিকেলেও নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্কে ‘গ্লোবাল সিটিজেন ফেস্টিভ্যাল ২০১৪’-এ অংশ নিয়ে বক্তব্য রাখার কথা উভয় প্রধানমন্ত্রীর।
দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকটি এই দুই কর্মসূচির মধ্যে যেকোনো একটি সময়ে নির্ধারণ করা হতে পারে, এমনটি জানিয়েছে সূত্রটি।
উল্লেখ্য, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের মহাসচিবের আহ্বানে বিশ্ব জলবায়ু শীর্ষ সম্মেলনে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে তাকে। এ ছাড়া ২৭ সেপ্টেম্বর মূল অধিবেশনে অংশগ্রহণের বাইরেও বিভিন্ন ফোরামে অংশ নেবেন প্রধানমন্ত্রী।
অধিবেশনের সাইডলাইনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। তবে নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর এই দ্বিপক্ষীয় বৈঠককে উভয় দেশের কূটনৈতিক পর্যায়ে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।