মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

নভেম্বরের নতুন দশ

combo

ইন্টারস্টেলার

‘দ্য ডার্ক নাইট রাইজেস’ এর দুই বছর পর আবারও সেলুলয়েডে ফিরছেন ক্রিস্টোফার নোলান। ‘ইনসেপশন’ নির্মাতা এবার সিনেমা বানিয়েছেন মহাকাশ অভিযান নিয়ে। সিনেমাটি নোলান উৎসর্গ করেছেন কিংবদন্তী পরিচালক স্ট্যানলি কুবরিকের ‘টু থাউজেন্ড অ্যান্ড ওয়ান: আ স্পেইস অডিসি’কে। পোস্ট-অ্যাপোক্যালিপ্টিক সাই-ফাই ঘরানায় আরেকটি সংযোজন হতে যাচ্ছে এই সিনেমাটি। বাসযোগ্য একটি গ্রহের খোঁজে ঘুরে বেড়ানো এক দল মহাশূন্য অভিযাত্রীকে কেন্দ্র করে এগিয়েছে সিনেমাটির গল্প। সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন অস্কারজয়ী ম্যাথিউ ম্যাককোনাহে, অ্যান হ্যাথাওয়ে, জেসিকা চ্যাস্টেইন ও মাইকেল কেইন। সিনেমাটি মুক্তি পাচ্ছে ৫ই নভেম্বর।

ফক্সক্যাচার

এ বছর কান চলচ্চিত্র উৎসবে ‘ফক্সক্যাচার’ সিনেমাটি এরই মধ্যে প্রশংসিত হয়েছে। পরিচালক বেনেট মিলার জিতে নিয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা চ্যানিং ট্যাটুম ও স্টিভ ক্যারেল জিতেছেন সমালোচকদের মন। অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করা এক কুস্তিগীর এবং তার বিকারগ্রস্থ প্রশিক্ষকের সম্পর্ক নিয়ে নির্মিত ‘ফক্সক্যাচার’ এবার অস্কারে দৌড়েও এগিয়ে থাকবে বলে ধারণা করা হচ্ছে। সাইকোলজিকাল-ড্রামা ধাঁচের এ সিনেমায় সত্যি কিছু ঘটনার সঙ্গে উঠে এসেছে অর্থের মোহের ভয়াবহতা। সিনেমাটি মুক্তি পাচ্ছে ১৪ই নভেম্বর।

দ্য ইমিটেশন গেইম

সব রহস্য ভেদ করতে হাজির বেনেডিক্ট কাম্বারব্যাচ। হোক সেটা ছোট পর্দা কিংবা বড় পর্দা। ছোট পর্দার  ‘শার্লক’ এবার পর্দায় হাজির হচ্ছেন এক ঐতিহাসিক ঘটনার নায়ক হিসেবে। ১৯৪৫ সালের এপ্রিলে জার্মান এনিগমা কোড ভাঙ্গার দায়িত্ব নেন ব্রিটিশ গণিতবিদ অ্যাল্যান টিউরিং। বড় পর্দায় অ্যাল্যান টিউরিং এর চরিত্রটিতে কাম্বারব্যাচ যথার্থ পছন্দ বলে মত দিয়েছেন বিবিসির সাংবাদিক ওয়েন গ্লিবারম্যান। টরোন্টো চলচ্চিত্র উৎসবে সেরার খেতাব জেতা ‘দ্য ইমিটেশন গেইম’ অস্কার আসরও মাতাবে – এ নিয়ে বাজি ধরছেন এখন অনেকেই। সিনেমাটি মুক্তি পাচ্ছে ২১শে নভেম্বর।

দ্য ভ্যাটিকান মিউজিয়াম থ্রিডি

এই প্রথমবারের মত ভ্যাটিকান মিউজিয়াম এবং সিসটিন চ্যাপেলে ভিডিও করার অনুমতি দেওয়া হয়েছে। আলট্রা ফোরকে থ্রিডি ক্যামেরায় ধারণকৃত দৃশ্য নিয়ে মুক্তি পাচ্ছে ‘দ্য ভ্যাটিকান মিউজিয়াম’ নামের তথ্যচিত্রটি। পোপ প্রথম ফ্র্যান্সিসের সময়কালকে তুলে আনা হয়েছে তথ্যচিত্রটির মাধ্যমে। কারাভাজ্জিও, রাফায়েল, জিওত্তো এবং মাইকেল অ্যাঞ্জেলোর সৃষ্টিশীল চিত্রকলাগুলোর দর্শন ছাড়াও অনেক কিছুই দেখা যাবে এই তথ্যচিত্রটিতে। মুক্তি পাচ্ছে ৮ই নভেম্বর।

দ্য বাবাডুক

পরিচালক হিসেবে প্রথম সিনেমা, উপন্যাসটাও তারই লেখা। জেনিফার কেন্টের হরর সিনেমা ‘দ্য বাবাডুক’ নিয়ে দর্শকদের প্রত্যাশার পারদ বেশ উঁচুতেই। গৎবাঁধা ভৌতিক গল্পকাঠামো ভেঙ্গে মানসিক অসুস্থতা প্রাধান্য পেয়েছে সিনেমার গল্পে। স্বামীর বীভৎস মৃত্যুতে মানসিকভাবে বিপর্যস্ত অ্যামিলিয়া সন্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে পারে না। এই অসুস্থতার কারণে সে চারপাশে অনুভব করে অস্বাভাবিকতার উপস্থিতি। তার ধারণা বাড়িতে থাকা একটি গল্পের বইটির কারণেই ঘটছে ভৌতিক ঘটনাগুলো। অভিনব এই গল্প নিয়ে অস্ট্রেলীয় এই সিনেমাটি মুক্তি পাচ্ছে ২৮শে নভেম্বর।

এস্কোবার: প্যারাডাইস লস্ট

কলম্বিয়ার কুখ্যাত মাদক ব্যবসায়ী পাবলো এস্কোবারের জীবনের গুরুত্বপূর্ণ কিছু ঘটনা উঠে এসেছে ‘এস্কোবার: প্যারাডাইস লস্ট’ সিনেমাটিতে। নিজের প্রথম সিনেমা দিয়ে ভালই প্রশংসা কুড়িয়েছেন ইতালীয় পরিচালক আন্দ্রেয়া ডি স্তেফানো। দুর্ধ্বর্ষ এই মাদক সম্রাটের চরিত্রে অভিনয় করে সমালোচকদের নজরে এসেছেন বেনিসিও দেল তোরো। ভ্যারাইটি ডট কম বলছে, “এস্কোবারের চরিত্রটি অনেকটা ডন করলিওনি এবং কর্নেল কার্টজের মিশেলে গড়া। শান্ত স্বভাবের চুপচাপ একটি মানুষ বটে এস্কোবার, তবে তাকে টেক্কা দেওয়ার মানসিকতাকে সে সহজেই দুমড়ে মুচড়ে দিতে জানে। দেল তোরোর অভিনয় তেমনটাই মনে করিয়ে দেয়।” সিনেমাটি মুক্তি পাচ্ছে ২৬শে নভেম্বর।

দ্য থিওরি অফ এভরিথিং

‘দ্য ইমিটেশন গেইম’-এর মত নভেম্বরে মুক্তি পাচ্ছে আরও একটি আত্মজীবনীমূলক সিনেমা। মোটর নিউরন রোগে আক্রান্ত স্টিফেন হকিংকে হুইলচেয়ারে দেখেই অভ্যস্ত আমরা। কিন্তু অস্কারজয়ী পরিচালক জেমস মার্শের ‘দ্য থিওরি অফ এভরিথিং’ সিনেমাটিতে আমরা দেখব ২১ বছর বয়সী কেম্ব্রিজপড়ুয়া তরুণ স্টিফেন হকিংকে। সম্ভাবনাময় ভবিষ্যতের স্বপ্নে বিভোর এই তরুণ এই সময়েই প্রেমে পড়েন সহপাঠী জেইন ওয়াইল্ডের। ব্ল্যাক হোল এবং এক্সপ্যান্ডিং অবজেক্টের থিসিস জমা দেওয়ার কিছুদিনের মধ্যেই তিনি আক্রান্ত হয়ে পড়েন ‘অ্যামাইট্রফিক ল্যাটেরাল স্কেলেরোসিস’ নামে এক দুরারোগ্য রোগে। ডাক্তাররা জানালেন, আর মাত্র দুইবছর বেঁচে থাকবেন হকিং। সেখান থেকেই হকিং-এর সংগ্রাম এবং জেইনের সহায়তায় তার এগিয়ে যাওয়ার গল্প বলেছে ‘দ্য থিওরি অফ এভরিথিং’। হকিং এর প্রথম স্ত্রী জেইন ওয়াইল্ডের স্মৃতিচারণমূলক বই ‘ট্যাভেলিং ইনফিনিটি: মাই লাইফ উইথ স্টিফেন’-এর ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি। সিনেমাটি মুক্তি পাচ্ছে ৭ ই নভেম্বর।

ডিপ্লোমেসি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের নৃশংসতা নিয়ে নির্মিত সিনেমা ‘ডিপ্লোমেসি’ তুলে আনে যুদ্ধের ভেতরেই আরেক স্নায়ু যুদ্ধ। ১৯৪৪ সালে অ্যাডলফ হিটলারের নির্দেশনায় পুরো প্যারিস শহর ধ্বংস করে দেওয়ার পরিকল্পনা করা হয়। এদিকে আন্দ্রে দ্যুসোলিয়ের নামের এক সুইডিশ দূত সমঝোতার চেষ্টা চালিয়ে যায় এক নাৎসি কর্মকর্তার সঙ্গে। প্যারিসের ভাগ্য ঝুলতে থাকে দুজন ব্যক্তির বোঝাপড়ার সুতোয় ভর করে। অস্কারজয়ী জার্মান পরিচালক ভল্কার শ্লনডর্ফের সিনেমাটিতে উঠে এসেছে এমনই এক শ্বাসরুদ্ধকর গল্প। সিনেমাটি মুক্তি পাবে ১৫ই নভেম্বর।

দ্য হাঙ্গার গেইমস: মকিংজে পার্ট ওয়ান

২০১৪ সালের সবচেয়ে প্রতীক্ষিত সিনেমাগুলোর একটি ‘দ্য হাঙ্গার গেইমস: মকিংজে পার্ট ওয়ান’ মুক্তি পাচ্ছে ১৯শে নভেম্বর। সিরিজের দ্বিতীয় সিনেমা ‘ক্যাচিং ফায়ার’ ছিল ২০১৩ সালের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা। সুজান কলিন্সের উপন্যাস অবলম্বনে নির্মিত এবারের সিনেমায় ক্যাটনিস এভারডেন নামবে নিজের ডিসট্রিক্ট রক্ষার জন্য। সেই সঙ্গে প্রেসিডেন্ট কয়েনের সহযোগিতায় পিটাকে বাঁচাতেও এগিয়ে আসবে সে। জেনিফার লরেন্স, লিয়াম হেমসওয়ার্থ, উডি হ্যারেলসনের মতো তারকারা এবারও থাকছেন সিনেমাতে। বছরের শুরুতে পৃথিবীর মায়া ছেড়ে যাওয়া তারকা ফিলিপ সিমোর হফম্যানের শেষ সিনেমা ছিল এটি।

লেভিয়াথান

কান চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যের পুরস্কার জেতা সিনেমা ‘লেভিয়াথান’ মূলত রুশ সরকারি ব্যবস্থাপনার বেহাল দশাকে তুলে ধরে। তবে উপস্থাপনার দিক থেকে সিনেমাটি সাহায্য নিয়েছে স্যাটায়ার আর ব্ল্যাক কমেডির। পরিচালক আন্দ্রেই ভায়াগিনস্তেভের এই সিনেমাটিকে অবশ্য সব শ্রেণীর দর্শকের উপযুক্ত বলে মনে করছেন সমালোচকরা। তাদের দৃষ্টিতে মুক্তির আগেই বেশ শক্ত অবস্থানে রয়েছে সিনেমাটি। ‘লেভিয়াথান’ মুক্তি পাচ্ছে ৭ই নভেম্বর।