সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

নতুন নতুন ফিচারের বন্যা বইয়ে দেবে অ্যাপল

image_91965.apple-logo

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস বলেছিলেন, ‘পিকাসোর একটি কথা রয়েছে, ভালো শিল্পীরা অনুকরণ করেন, আর মহান শিল্পীরা করেন চুরি। আমরাও গ্রেট আইডিয়া চুরির বিষয়ে সব সময় লজ্জাহীন ছিলাম।’
ম্যাক এবং আইফোনের প্লাটফর্মের জন্য অ্যাপল ফিচারের বন্যা বইয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে। ড্রপবক্স, ভক্সার এবং হোয়াটসঅ্যাপের মতো ফিচারের সঙ্গে প্রতিযোগিতা করতেই অ্যাপল আনবে নতুন নতুন ফিচার। ক্লাউডের প্রতিনিয়ত উন্নতির সঙ্গে তাল সামলাতে অ্যাপলের এই উদ্যোগ। এ সব দারুণ থিমের মধ্যে রয়েছে-
১. কলিং এবং ই-মেইল একইসঙ্গে কাজ করাবে আইফোন এবং ম্যাকে, এমন ফিচার আনছে অ্যাপল।
২. অ্যাপলের নিজস্ব অ্যাপগুলোর সঙ্গে অন্যান্য অ্যাপ কাজ করতে পারবে এমন ব্যবস্থা করা। যেকোনো ছবি এডিট করতে চাইলে অ্যাপলের ফটো সার্ভিস ব্যবহার করতে পারবেন।
অ্যাপলের চিফ এক্সিকিউটিভ টিম কুক বলেন, আইফোন প্লাটফর্ম আইওএস ৮ চালু করাটা ছিলো বড় এক অগ্রগতি। কিছু মৌলিক ফিচার বের করছে অ্যাপল। যেমন সুইফট, যার মাধ্যমে অ্যাপলের ফিচার আরো সহজ করা হচ্ছে। আর অ্যাপল এই প্রতিযোগিতায় আসলে ড্রপবক্স এবং স্কাইপের মতো জনপ্রিয় ফিচারগুলোর জনপ্রিয়তা বেশ হুমকির সম্মুখীন হবে। সম্প্রতি অ্যাপলের বড় কিছু কাজের মধ্যে রয়েছে-
১. আইক্লাউডে সহজে কাজ করতে অ্যাপলের যে সংগ্রাম করতে হয় তা থেকে বাঁচতে ড্রপবক্সের শরণাপণ্ন হতে হয়েছে। ম্যাকের উইন্ডো থেকে অ্যাপের ডেটা এবং ডকুমেন্ট ড্রপবক্সে সংরক্ষণ হয়।
২. দুটি ডিভাইসকে একসঙ্গে করার একটি থিম হচ্ছে ‘হ্যানডফ’। এর মাধ্যমে আইফোন থেকে কোনো ই-মেইল ম্যাকে পাঠানো যাবে এবং তা এডিটও করা যাবে।
৩. স্কাইপে এবং ভাইবারের মতো একটি ফিচার যার মাধ্যমে কল করা যাবে।
৪. মেইল এবং সাফারিতে অ্যাটাচমেন্ট এডিট করতে সক্ষম মার্ক-আপ।
৫. ম্যাক ব্যবহারকারীরা মেইল ড্রাইভের মাধ্যমে ৫ জিবি পর্যন্ত অ্যাটাচমেন্ট পাঠানো যাবে।
৬. আইওএস কিবোর্ডের নাম ‘কুইক টাইপ’র ব্যবস্থা রাখা হয়েছে যা শব্দ লিখার আগেই সম্ভাব্য কয়েকটি শব্দ দেখাবে। এর আগে অ্যাপলের সবকিছুতে নিজস্বতা থাকায় থার্ড পার্টি অ্যাপ ব্যবহারের সুযোগ ছিলো না। কিন্তু এখন থেকে থার্ড পার্টি অ্যাপ কিনতে ও ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা।
৭. পুশ-টু-টক এবং পুশ-টু-ভিডিও এর মতো একটি সার্ভিস আইমেসেজ।
সুইফটকি প্রস্তুতকারী জন রেনল্ড এবং বেন মেডলক অ্যাপলের থার্ড পার্টি প্লাটফর্মকে গ্রহণযোগ্য করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সেইসঙ্গে তারা যোগ করেন, আমরা কি আইওএস ৮-এর জন্য সুইফটকি কিবোর্ড বানাতে যাচ্ছি? অবশ্যই যাচ্ছি এবং তা শুরুও হয়ে গেছে’।