রবিবার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

দীর্ঘ মেয়াদি যুদ্ধবিরতিতে ইসরাইল ও হামাস সম্মত

images_139583

ইসরাইল ও হামাস একটি দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হয়েছে বলে ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন। মিসর এই প্রস্তাবে মধ্যস্ততা করে।এরফলে টানা এক মাস ধরে চলা ইসরাইলের নগ্ন হামলা বন্ধ হবে।
হামাস আলোচক মুসা আবু মারজুক বলেন, এই চুক্তির ফলে গাজায় ইসরাইলি হামলার অবসান ঘটবে। তিনি তার ফেসবুকে এটাকে গাজার জনগণ এবং প্রতিরোধ আন্দোলনের বিরাট জয় হিসেবে অভিহিত করেন।
ফিলিস্তিনিরা জানিয়েছে, চুক্তির আওতায় ইসরাইল গাজার অবরোধ শিথিল করে সাহায্য ও ভবন নির্মাণ সামগ্রী প্রবেশ করতে দেবে। এ ব্যাপারে বিস্তারিত বিবরণ তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।
গত ৭ জুলাই থেকে গাজায় হামলা চালিয়ে আসছিল ইসরাইল। এই হামলায় অন্তত ২ হাজার ১৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশির ভাগই নারী ও শিশু। গাজার প্রায় পুরোটাই ধ্বংস করে দেয়া হয়েছে।
ইতোপূর্বে গাজায় ইসরাইলের দুটি আক্রমণের চেয়েও এবার অনেক বেশি লোক নিহত হয়েছে।হামাসের কেন্দ্রীয় ৩ নেতা শহীদ হয়েছে ইসরাইলের হামলায়।
অবশ্য এবার ইসরাইলকেও চরম মূল্য দিতে হবে। ৬৮জন সেনা ছাড়াও শিশুসহ ১১জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে হামাসের মর্টার হামলায়। ইসরাইলের একজন অধ্যাপক মন্তব্য করেছেন, হামাস এবার যা দেখিয়েছে তা মধ্যপ্রাচ্যের তিনটি রাষ্ট্র ইসলাইলকে দেখাতে পারেনি।