শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

তোবার মালিক দেলোয়ার কারামুক্ত

image_93149_0

তোবা গ্রুপের মালিক দেলোয়ার হোসেন ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন। হাই কোর্ট থেকে পাওয়া জামিন আদেশের কাগজপত্র আসার পর মঙ্গলবার রাত আটটায় দেলোয়ারকে ছেড়ে দেয়া হয়েছে।ঢাকা কেন্দ্রীয় কারাগারের কারারক্ষক ফরমান আলী সাংবাদিকদের বিষয়টি নিশ্চত করেছেন।
বেতনের দাবিতে তোবা গ্রুপের পাঁচ কারখানার শ্রমিকদের আন্দোলনের মধ্যে ঈদের আগে গত ২৪ জুলাই হাই কোর্ট থেকে জামিন পান দেলোয়ার।
গত ২৪ জুলাই হাইকোর্টের বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চ দেলোয়ারকে দুই মাসের জামিন দেন।২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনসে ভয়াবহ আগুনে অন্তত ১১২ জন নিহত এবং দুই শতাধিক শ্রমিক আহত ও দগ্ধ হন।ওই ঘটনার মামলায় গত ২২ ডিসেম্বর তাজরীনের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন, তার স্ত্রী ও কোম্পানির চেয়ারম্যান মাহমুদা আক্তারসহ ১৩ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ।তাতে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০৪ ও ৩০৪ (ক) ধারা অনুযায়ী ‘অপরাধজনক নরহত্যা’ এবং ‘অবহেলার কারণে মৃত্যুর’ অভিযোগ আনা হয়।তাজরীন ফ্যাশনস ছাড়া উত্তর বাড্ডার হোসেন মার্কেটে তোবা গ্রুপের অন্য পাঁচটি কারখানা সচল রয়েছে। এসব কারখানায় এক হাজার ৬০০ শ্রমিক কাজ করেন।মে, জুন ও জুলাই মাসের বেতন, ওভারটাইম ও ঈদ বোনাসের দাবিতে কয়েকদিন আগে থেকেই বিক্ষোভ করে আসছিলেন ওই সব কারখানার শ্রমিকরা। বকেয়া বেতনের দাবিতে অনশন, বিক্ষোভ করছেন তারা।