শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

তৃতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে গ্রিসের প্রধানমন্ত্রীর অভিনন্দন

image_140155.hasina pm
গ্রিসের প্রধানমন্ত্রী অ্যান্টিনিও সি. সামারাস গত ৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে তৃতীয়বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।
আজ মিলানে শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে গ্রিক প্রধানমন্ত্রী বাংলাদেশের চলমান আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করে বলেন, শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। দশম আসেম শীর্ষ সম্মেলনের পাশাপাশি আজ মিলানের বাংলাদেশ মিটিং রুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।বৈঠক শেষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন। এসময় প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব বিজন লাল দেব উপস্থিত ছিলেন।পররাষ্ট্র সচিব বলেন, দুই নেতা খুবই উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা করেন। শেখ হাসিনা দুই দেশের পারস্পরিক স্বার্থে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
শেখ হাসিনা বাংলাদেশ সরকারের দেয়া বিনিয়োগবান্ধব সুযোগ-সুবিধা গ্রহণ করে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের জন্য গ্রিসের প্রতি অনুরোধ জানান।
তিনি গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, ১৯৭২ সালে যেসব ইউরোপীয় দেশ স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে গ্রিস তারমধ্যে অন্যতম।
সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে তাঁর সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের বর্ণনা দিয়ে শেখ হাসিনা বলেন, এসব ইস্যুতে তাঁর সরকার জিরো টলারেন্স নীতি বজায় রেখেছে।বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সরকারের বাস্তব পদক্ষেপের কারণে গত কয়েক বছর ধরে বার্ষিক প্রবৃদ্ধি ৬ শতাংশের ওপরে বজায় রয়েছে।
গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের কথা উল্লেখ করে শেখ হাসিনা তাদের কল্যাণে আরো পদক্ষেপ গ্রহণের জন্য সামারাসের প্রতি অনুরোধ জানান।
সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের কঠোর অবস্থানের প্রশংসা করেন সামারাস। এ প্রসঙ্গে দুই প্রধানমন্ত্রী সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে একসঙ্গে কাজ করার মত প্রকাশ করেন।
তারা এশিয়া ও ইউরোপের উন্নয়নেও একসঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।
শেখ হাসিনা গ্রিসের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ গ্রহণ করে সামরাস শেখ হাসিনাকে ধন্যবাদ জানান এবং তাঁকেও গ্রিস সফরের আমন্ত্রণ জানান।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার এবং ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শাহাদাৎ হোসেন উপস্থিত ছিলেন।