মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

চ্যাম্পিয়ন ট্রফি জার্মানির দখলে

1nf8lre3 copy_122700

অবশেষে বিশ্বকাপ ফুটবলের চ্যাম্পিয়ন ট্রফি গেল ইউরোপ মহাদেশে। বিশ্বকাপ ফুটবলের শিরোপা নির্ধারণী ম্যাচে ইউরোপ মহাদেশের জার্মানি ১-০ গোলে লাতিন আমেরিকা মহাদেশের আর্জেন্টিনাকে হারিয়ে ১৮ ক্যারেটের স্বর্ণের ট্রফিটি নিজেদের দখলে নেয়। খেলা শেষে আগামী চার বছরের জন্য বিশ্বজয়ের প্রতীক হিসেবে জার্মানির হাতে ট্রফি তুলে দেন ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ ও ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার।
রোববার বাংলাদেশ রাত ১টায় মারাকানায় খেলার নির্ধারিত সময় ৯০ মিনিট উভয় দল বেশ কিছু আক্রমণ শানায়। কিন্তু কাঙ্খিত গোলের দেখা পায়নি কেউ। অতিরিক্ত সময়ের ১১৩ মিনিটে আজেন্টিনার বিপক্ষে গোৎজের গোলে শেষ হাসি হাসে জামার্নি। আর এগোলের মধ্য দিয়ে সর্বোচ্চ ১৭১ গোলের রেকর্ড স্পর্শ করলো এবারের বিশ্বকাপ।
খেলার প্রথমার্ধে আর্জেন্টিনার গঞ্জালো হিগুয়েন একটি বল জালে জড়ালেও অফসাইটের কারণে সেটা বাদ দেন রেফারি। অন্যদিকে প্রথমার্ধের শেষ মুহূর্তে জার্মনি দারুণ একটি গোলের সুযোগ তৈরি করলেও লাইন্সম্যান পতাকা ‍তুলে জানিয়ে দেন অফসাইড।
অতিরিক্ত সময়ের শুরুতে ৯২ মিনিটেই গোল করে এগিয়ে যাওয়ার সুযোগ পায় জার্মানি। কিন্তু গোলবারে সতর্ক প্রহরী রোমেরোর দক্ষতায় বিপদমুক্ত হয় আর্জেন্টিনা। এরপর ৯৭ মিনিটে সুযোগ আসে আর্জেন্টিনার পক্ষে। এবার বাউন্স বল থেকে গোল করতে ব্যর্থ হন রদ্রিগো প্যালাসিও। এরপর অতিরিক্ত সময়ের প্রথমার্ধে ১০৫ মিনিট পর্যন্ত কোনো দলই আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি। এর পর খেলার ১১৩ মিনিটে অর্জেন্টিনা বধের গোলটি করেন গোৎজে।
এর আগে ম্যাচের ৩ মিনিটে থমাস মুলারকে অবৈধভাবে আর্জেন্টিনার ডিফেন্ডার মার্কোস রোহো বাধা দেয়ায় ফ্রিকিক পায় জার্মানি। তবে ফ্রিকিক টনি ক্রুসের ফ্রিকিকি আর্জেন্টিনার খেলোয়াড়দের তৈরি দেওয়ালে লেগে ফিরে আসে। ফিরতি বলটি নিয়ে পাল্টা আক্রমণে যান আর্জেন্টিনার স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন। খেলার ২২ মিনিটে জার্মানির মিডফিল্ডার টনি ক্রুসের ভুল ব্যাকপাস থেকে ডিবক্সের ভেতর বল পেলেও সুযোগ নষ্ট করেন আর্জেন্টিনার স্ট্রাইকার হিগুয়েন।
ম্যাচের ২৯ মিনিটে পেছন থেকে লাভেজ্জিকে বাধা দেয়ায় ম্যাচের প্রথম হলুদ কার্ড পান বাস্তিয়ান শোয়েন্সটেইগার। খেলার ৩০ মিনিটে লাভেজ্জির নিচু করে দেওয়া ক্রসে পা ছুঁয়ে গোল করেন হিগুয়েন। কিন্তু হিগুয়েনের গোলটি অফসাইডের খাড়ায় পড়ে বাতিল হয়ে ‍যায়। ৩৬ মিনিটে আর্জেন্টিনার ডি বক্সের ভেতর থেকে আন্দ্রে শার্লে জোরালো শট করলেও গোলরক্ষক সার্জিও রোমেরো তা ঠেকিয়ে দলকে বিপদমুক্ত করেন। খেলার ৪০ মিনিটে বল নিয়ে ৬ গজের বক্সের ভেতর ঢুকে পড়ে লাভেজ্জিকে পাস দেন মেসি। গোলবারের খুব কাছে থেকে নেয়া লাভেজ্জির শট ব্লক করে দেন জার্মান ডিফেন্ডার বোয়াটেং।
খেলার ৪৮ মিনিটে ডিবক্সের ভেতরে বল পেয়েও মিস করেন মেসি। খেলার ৫৬ মিনিটে হিগুয়েনের উদ্দেশ্যে জাবালেতার পাঠানো লংপাস ডিবক্সের বাইরে দৌড়ে এসে লাফিয়ে ক্লিয়ার করেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যয়ার। ৬১ মিনিটে আন্দ্রে শার্লে বল নিয়ে তীব্র গতিতে দৌড়ে গিয়ে গোলবারে শট নিতেও ব্যর্থ হন। এরপর ম্যাচের ৬৪ ও ৬৫ মিনিটে মুলারকে ফাউল করায় মাশ্চেরানো এবং শেয়েন্সটেইগারকে ফাউল করায় সার্জিও অ্যাগুয়েরো হলুদ কার্ড দেখেন।
এদিকে জার্মান স্ট্রাইকার মারিও গোৎজের গোলের মধ্য দিয়ে সর্বোচ্চ ১৭১ গোলের রেকর্ড স্পর্শ করলো এবারের বিশ্বকাপ। রোববার রাতে আর্জেন্টিনা- জার্মানির মধ্যকার ফাইনালের লড়াইয়ে ১১৩ মিনিটে আর্জেন্টিনার জালে বল জড়িয়ে পূর্বের রেকর্ড স্পর্শ করে বিশ্বকাপ। এর আগে শনিবার রাতের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচসহ ৬৩ খেলায় মোট গোল হয় ১৭০টি। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৭১টি গোল হয়েছিল ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে।
স্বাগতিক ব্রাজিলকে ৭-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ফুটবলের পাওয়ার হাউস খ্যাত জার্মানি। অন্যদিকে নেদারল্যান্ডসকে টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় ৪-২ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা।