শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

কুমিরা হাইওয়ে থানার উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ পালিত

কামরুল হাসান :: ‘কমিউনিটি পুলিশিংয়ের মূল মন্ত্র, শান্তি শৃঙ্খলা সর্বত্র’ এই স্লোগানকে ধারণ করে চট্টগ্রাম জেলার কুমিরা হাইওয়ে থানা পুলিশের উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ পালিত হয়েছে। শনিবার (২৯ অক্টোবর) এ উপলক্ষে সীতাকুন্ড উপজেলার বড়দারোগা হাট বাজারে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

কুমিরা হাইওয়ে থানার ওসি মোহাম্মদ শাহদাত হোসেনের সভাপতিত্বে অতিথিরা এসময় কমিউনিটি পুলিশিং ডে-এর বিভিন্ন বিষয় সম্পর্কে নির্দেশনা ও সচেতনতামূলক বক্তব্য দেন। ওসি শাহদাত হোসেন বলেন, কমিউনিটি পুলিশিং ব্যবস্থা আধুনিক পুলিশিং ব্যবস্থার একটি অপরিহার্য দর্শনে পরিণত হয়েছে। কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে জনগণের কথা পুলিশ জানতে পারবে। কমিউনিটি পুলিশিং হচ্ছে পুলিশের সহায়ক ভূমিকা পালন করা। যতদিন রাষ্ট্র আছে, ততদিন কমিউনিটি পুলিশিং থাকবে। মানুষের মাঝে যেন অপরাধ প্রবণতা না জন্মায় কমিউনিটি পুলিশিং সে বিষয়ে সর্তকীকরণ করে। কমিউনিটি পুলিশিং হচ্ছে অন্যতম সমাজ সহায়ক। কমিউনিটি পুলিশিং এর মূল লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে পুলিশ ও জনগণের মধ্যে সেতুবন্ধন তৈরি করা। অর্থাৎ কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে সমাজের সকল শ্রেণির মানুষের মতামত ব্যক্ত করাই হচ্ছে কমিউনিটি পুলিশিং ডে-এর কাজ। এসময় বিশেষ অতিথি ছিলেন- কুমিরা হাইওয়ে থানার এসআই আবু কাউছার, এসআই বিল্পব চন্দ্র নাহার, এসআই মোহাম্মদ আলী, বড়দারোগা হাট বাজার কমিটির সভাপতি ফিরোজ উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক এবং ইউপি সদস্য রফিকুজ্জামান রফিক, পরিবহন সেক্টর নেতা এবং ০৮নং ওর্য়াড ইউপি সদস্য দিদারুল আলম দিদার সহ কমিউনিটি পুলিশের বিভিন্ন দায়িত্ব্যপ্রাপ্ত কর্মকর্তা, স্থানীয় পরিবহন সেক্টরের নেতাকর্মী এবং হাইওয়ে পুলিশের অন্যান্য সদস্য বৃন্দ।

আলোচনা শেষে এক বর্ণাঢ্য র‌্যালী নিয়ে হাইওয়ে পুলিশ, কমিউনিটি পুলিশ এবং স্থানীয় পরিবহন সেক্টরের নেতাকর্মীদের সাথে নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড়দারোগা হাট বাজার অংশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করা হয়।