শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

এবছর ৩২ টাকা দরে ৩ লাখ টন চাল কিনবে সরকার

rice_165120
এবছর প্রতি কেজি ৩২ টাকা দরে সরাসরি কৃষকের কাজ থেকে তিন লাখ মে. টন চাল ক্রয় করবে সরকার। সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে খাদ্য মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রী জানান, আগামী ১৫ নভেম্বর থেকে চাল সংগ্রহ অভিযান শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

খাদ্যমন্ত্রী বলেন, কৃষকের স্বার্থ ও সার্বিক অবস্থা বিবেচনা করে আমনের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে।তিনি বলেন, কৃষকের স্বার্থ ও সার্বিক অবস্থা বিবেচনা করে আমনের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন, এবার প্রতি কেজি আমন ধানের উৎপাদন খরচ হয়েছে ১৮ টাকা এবং প্রতি কেজি চালের উৎপাদন খরচ ২৮ টাকা।
বৈঠকে জানানো হয়, গত বছর প্রতি কেজি ধানের উৎপাদন ব্যয় ছিল ১৭ টাকা দুই পয়সা ও চালের ২৫ টাকা ৪২ পয়সা। গত মৌসুমে প্রতি কেজি ৩০ টাকা দরে সাড়ে তিন লাখ টন আমন চাল সংগ্রহ করে সরকার।
খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া উপস্থিত ছিলেন।