বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ইরানের পারমাণবিক ইস্যু নিয়ে আলোচনা পুনরায় শুরু

image_130346.mohammad-javad-zarif
ইরানের পারমাণবিক ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র ও তেহরানের মধ্যে নিউইয়র্কে উচ্চ পর্যায়ে নতুন দফার আলোচনা শুরুর প্রেক্ষাপটে বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ ওয়াশিংটনের কঠোর সমালোচনা করে বলেছেন, দেশটি অবরোধ আরোপের বিষয় নিয়েই মহাব্যস্ত।
জারিফ সমস্যা সমাধানে ইরানের অঙ্গিকারের কথা তুলে ধরেন এবং একইসঙ্গে তিনি অবরোধ আরোপ নিয়ে যুক্তরাষ্ট্রের মোহগ্রস্ততাকে সমস্যা সমাধানের পথের আংশিক বাধা হিসেবে উল্লেখ করেন।
এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা নিশ্চিত করেন, বুধবার রাতে নিউইয়র্কে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তেহরানের পারমানবিক ইস্যু নিয়ে আলোচনা আবারো শুরু হয়েছে।
বৈদেশিক সম্পর্ক বিষয়ক পরিষদে জারিফ আরো বলেন, ‘একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর জন্য যুক্তরাষ্ট্রের অবরোধ তুলে নেয়া প্রয়োজন।’ তিনি বলেন, ‘অবরোধ তাদেরকে তুলে নিতে হবে। অবরোধ কোন উদ্দেশ্য সাধন করতে পারে না। কারণ পশ্চিমাদের অবরোধের মুখে থেকেও ইরানের সেন্ট্রিফিউজ ২০০ থেকে ২০ হাজারে দাঁড়িয়েছে।
উল্লেখ্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব মনে করছে ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। কিন্তু ইরান এ অভিযোগ অস্বীকার করে বলেছে, তাদের কর্মসূচির উদ্দেশ্য শান্তিপূর্ণ। – বাসস।