শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ইবোলা নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

পশ্চিম আফ্রিকায় ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাস বাংলাদেশে যাতে ঢুকতে না পারে সে জন্য পরীক্ষণ যন্ত্র আমদানির নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ইবোলা ও কোনো যাত্রীর শরীরে জ্বর আছে কিনা- তা পরীক্ষা করার জন্য যন্ত্র আনার নির্দেশ দিয়েছি। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই।
রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বুধবার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ আয়োজিত কালাজ্বরের চিকিত্সা পদ্ধতি নিয়ে পরিচালিত গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মোহাম্মদ নাসিম বলেন, বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমন্বয়ে ২১টি টিম কাজ করছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্পূর্ণ সতর্কতা জারি করা হয়েছে। তিনি বলেন, বিভিন্ন দেশে জাতিসংঘের শানি্তরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশী সেনা সদস্যরা ভালো আছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশে রোগ নিরাময় গবেষণায় বরাদ্দ অনেক কম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের আশ্বস্ত করেছেন, বাংলাদেশ থেকে ম্যালেরিয়া, কালাজ্বর, যক্ষ্মা প্রতিরোধের জন্য যারা গবেষণা করবেন তাদের সব ধরনের সহযোগিতা করা হবে।