মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

আগামীকাল ভোট, মানসিক চাপে সংখ্যালঘুরা

nc

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল বুধবার মীরসরাইয়ে অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচনে আওয়ামীলীগের চেয়ারম্যান প্রার্থীদ্বয় নিয়ে মানসিক চাপে পড়েছে স্থানীয় সংখ্যালঘুরা সম্প্রদায়ের লোকেরা। তাদের মতে আওয়ামীলীগের দুই প্রার্থীই মনে করে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন তাদেরকে ভোট দেবে। বিশেষজ্ঞদের মতে ক্ষমতাসীন দল থেকে দুইজন প্রার্থী হওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে সংখ্যালঘু সম্প্রদায়ের একজন জানান, ভোট চাইতে এসে বর্তমান উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দিন ও চেয়ারম্যান পদের আরেক প্রার্থী আতাউর রহমানের কর্মীদের প্রত্যাশা দেখে মনে হয় সংখ্যালঘুরা কেবল তাদেরই পক্ষে।
এ বিষয়ে মীরসরাই পূজা উদ্যাপন পরিষদের সভাপতি উত্তম কুমার শর্মা জানান, আওয়ামীলীগ মনে করে সংখ্যালঘুরা তাদের ভোট ব্যাংক। আর এবারের উপজেলা নির্বাচনে আওয়ামীলীগ থেকে চেয়ারম্যান প্রার্থী দুইজন হওয়ায় তাদের কোন্দলের বলি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে সংখ্যালঘুদের। তবে নির্বাচন পরবর্তী সহিংসতা নিয়ে সকলকে সতর্ক থাকতে সকলকে অনুরোধ করা হয়েছে।
নির্বাচন পরবর্তী সহিংসতার সম্ভাবনা ও প্রতিরোধের প্রশ্নে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ মীরসরাই শাখার সাধারণ সম্পাদক নুপুর ধর জানান, নির্বাচনে পরাজিত প্রার্থীরা মনে করে সংখ্যালঘুদের ভোট না পাওয়াই তাদের পরাজয়ের কারণ। প্রার্থীদের এই হীনমন্যতা পরিহার করলে সহিংসতার ভয় থাকেনা।
বাংলাদেশ মানবাধিকার কমিশন মীরসরাই শাখার সভাপতি ডা. জামশেদ আলম জানান, সংখ্যালঘু হলেও নাগরিকত্বের প্রশ্নে সবাই সমান। আর নাগরিকের নিরাপত্তা দেয়ার দায়িত্ব প্রশাসনের।