শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

অনলাইন নীতিমালা নিরীক্ষা চলছে

parliament_31237

বর্তমানে অনলাইন পত্রিকা প্রকাশ/প্রকাশনার কোনো নীতিমালা নেই। গণবান্ধব অনলাইন নীতিমালা প্রণয়নের জন্য প্রধান তথ্য কর্মকর্তাকে আহ্বায়ক করে তথ্যমন্ত্রণালয় ‘অনলাইন গণমাধ্যম সহায়ক খসড়া নীতিমালা প্রণয়ন কমিটি’ গঠন করেছে। কমিটি ইতোমধ্যে প্রণীত খসড়াটি পরীক্ষা-নিরীক্ষা করছে বলে সংসদকে জানিয়েছেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু।

জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মুহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) তারকা চিহ্নিত প্রশ্ন ৯২৭ এর জবাবে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু সংসদে এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ‘অনলাইন গণমাধ্যম সহায়ক খসড়া নীতিমালা প্রণয়ন কমিটিকে সহায়তা করার জন্য বাংলাদেশ কম্পিউটার সমিতির পরিচালক মোস্তফা জব্বারকে আহ্বায়ক করে একটি উপ-কমিটি গঠন করা হয়েছে। এই উপ-কমিটি ইতোমধ্যে প্রস্তাবিত নীতিমালার একটি খসড়া প্রণয়ন করে মূল কমিটিতে প্রেরণ করেছে। মূল কমিটি খসড়াটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে।

সম্প্রচার নীতিমালা গণমাধ্যমের স্বাধীনতা এবং দায়বদ্ধতা নিশ্চিত করবে

সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছের (কক্সবাজার-১) অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত ও গেজেটে প্রকাশিত জাতীয় সম্প্রচার নীতিমালা দেশের প্রথম দিক নির্দেশনামূলক নীতিমালা। এই নীতিমালা সম্প্রচার মাধ্যমসমূহের স্বাধীনতা এবং দায়বদ্ধতা নিশ্চিত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। সরকারি-বেসরকারি অংশীদারিত্বে মাধ্যমে সম্প্রচার ব্যবস্থাকে শক্তিশালী ও গতিশীল করবে এই নীতিমালা। মন্ত্রী বলেন, জনগণের স্বাধীন মত প্রকাশের অন্তরায় সৃষ্টি করে এমন কোনো বিষয় এই নীতিমালায় নেই। তবে সামাজিক নৈতিকতা, জাতীয় নিরাপত্তা ও নাগরিকদের অধিকার সমুন্নত রাখার বিষয়ে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য এই নীতিমালায় নির্দেশনা দেওয়া আছে।

ডরিমন কার্টুন সিরিজসহ অন্যান্য কার্টুন চলতে বাধা নেই

মুহাম্মদ মিজানুর রহমানের (খুলনা-২) অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, পরামর্শক কমিটির সুপারিশক্রমে বিদেশী চ্যানেল ডাউনলিংক করার অনুমোদন দেওয়া হয়। ডরিমন কার্টুন সিরিজ হিন্দিতে প্রচারকারী চ্যানেল ‘ডিজনি’ সম্প্রচার অনুমোদনের মেয়াদ আগেই শেষ হয়েছে। এ কারণে চ্যানেলটি বন্ধ আছে। তবে আন্তঃমন্ত্রণালয়ের বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে বাংলায় ডাবিংকৃত ডরিমন কার্টুন সিরিজ কতিপয় শর্তে সম্পাদনা বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে এশিয়ান টিভিকে প্রচারের অনুমতি দেওয়া হয়েছে। এই মুহূর্তে ডরিমন কার্টুন সিরিজসহ অন্যান্য কার্টুন চ্যানেলগুলো প্রচার বন্ধের কোনো সিদ্ধান্ত হয়নি।  তথ্যমন্ত্রী আরো জানান, জাতীয় গণমাধ্যম হিসেবে শিশুদের জন্য ক্ষতিকর কোন কাটুর্ন বা অনুষ্ঠিান বাংলাদেশ টেলিভিমনে প্রচার করা হয় না। তবে তিনি জানান, কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা ও লাইসেন্সিং বিধিমালা-২০১০ আওতায় গঠিত পরামর্শক কমিটি বিধিমালা যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে কীনা  তা পর্যালোচনা করে থাকে। বর্তমানে বিটিভি লাইসেন্সিং কর্তৃপক্ষ হিসেবে কাজ করছে।

বাংলাদেশ প্রতিদিনসহ ২৪ পত্রিকা অষ্টম ওয়েজ বোর্ড অনুযায়ী বিজ্ঞাপন পায়

মোস্তফা লুৎফুল্লাহ’র (সাতক্ষিরা-১) অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, এখন পযর্ন্ত ২৪টি পত্রিকায় অষ্টম ওয়েজ বোর্ড রোয়েদাদ অনুযায়ী বিজ্ঞাপন বিল পরিশোধ করা হচ্ছে।

এসব প্রত্রিকার মধ্য রয়েছে দৈনিক প্রথম আলো, বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, দৈনিক ইত্তেফাক, ডেইলি স্টার, ডেইলি সান, দি ফিনাইন্সিয়াল এক্সপ্রেস, দৈনিক যুগান্তর, দৈনিক মানবজমিন, দৈনিক জনকণ্ঠ, আমাদের সময়, দৈনিক বর্তমান, দৈনিক ইনকিলাব, দি বাংলাদেশ টুডে, দ্যা নিউজ টুডে,  দৈনিক বণিক বার্তা, নিউএজ, দি ইনডিপেডেন্ট, দৈনিক ভোরের পাতা, দৈনিক আমার সংবাদ, দৈনিক খবর, ঢাকা ট্রিবিউন, দি ডেইলি অবজারভার ও দি নিউ নেশন।