বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সংলাপ জরুরী: জাতিসংঘ প্রতিনিধি

image_92195_128209

একটি অংশ গ্রহণমূলক নতুন নির্বাচনের জন্য দ্রুত পরিবেশ সৃষ্টির তাগিদ দিয়েছে জাতিসংঘ। রোববার জাতীয় প্রেসক্লাবে জাতিসংঘের ঢাকাস্থ আবাসিক প্রতিনিধি নিল ওয়াকার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সংলাপের তাগিদ দিয়ে বলেন, জাতিসংঘ মনে করে, গণতন্ত্রের জন্য অংশগ্রহণমূলক নির্বাচন জরুরি।ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিক্যাব) এ মতবিনিময় সভার আয়োজন করে।সংগঠনের সভাপতি মাঈনুল আলমের সভাপতিত্বে সেক্রেটারি আঙ্গুর নাহার মন্টিসহ বিভিন্ন গণমাধ্যমের কূটনৈতিক রিপোর্টাররা অংশ নেন।জাতিসংঘের আবাসিক প্রতিনিধি বলেন, ৫ই জানুয়ারির নির্বাচনের পর থেকে বাংলাদেশের দুই প্রধান রাজনৈতিক দলের কাছে জাতিসংঘ এই আহ্বান জানিয়ে আসছে। আজও জাতিসংঘ একই আহ্বান জানাচ্ছে।
নীল ওয়াকার বলেন, নির্বাচন কবে নাগাদ হবে এটা দুই দলকেই ঠিক করতে হবে। তবে নির্বাচন যখনই হোক এখনই সংলাপ শুরু করতে হবে। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড সৃষ্টি এবং সহায়ক পরিবেশ তৈরীতে সব দলের অংশগ্রহণে সংলাপ হতে হবে।
বর্তমান সংকটে দু’দলের মধ্যে সংলাপের ক্ষেত্রে বাইরের কেউ মধ্যস্ততা প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলকেই এর সমাধান করতে হবে। বাইরের কেউ সমাধান করতে পারবে না। এজন্য দুই দলের ইচ্ছে ও উদ্যোগ থাকতে হবে। তবে দুই দল ও দুই নেত্রী চাইলে পরিবেশ সৃষ্টিতে জাতিসংঘ সহায়তা করতে প্রস্তুত আছে বলে তিনি জানান।