বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

২টি মহাকাব্য রচনার জন্য কবি কাইয়ুম নিজামীকে মীরসরাই প্রেস ক্লাবের সংবর্ধনা

317876_n

মীরসরাই প্রতিনিধি     মীরসরাই  উপজেলার কৃতি সন্তান, বিশিষ্ট উপন্যাসিক, কবি ও লেখক বীর মুক্তিযোদ্ধা কাইয়ুম নিজামী সম্প্রতি ‘টুঙ্গিপাড়ায় জন্ম তোমার’ ও ‘কন্যার নাম শেখ হাসিনা’ নামে ২টি মহাকাব্য লিখে সমাদৃত হয়েছেন। তাঁর এই অমূল্য দুই মহাকাব্য রচনার জন্য তাঁকে মহাকবি হিসেবে এক সংবর্ধনা প্রদান করে মীরসরাই প্রেস ক্লাব।
মীরসরাই প্রেস ক্লাব এর সভাপতি মাহবুবুর রহমান পলাশের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শাহাদাত হোসেন চৌধুরীর সঞ্চালনায় শুক্রবার ( ১৯ মে ) বিকাল ৪টা মীরসরাই প্রেস ক্লাব মিলনায়তনে উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিশিষ্ট নাট্যজন ও দৈনিক আজাদীর ফিচার এডিটর প্রদীপ দেওয়ানজী এবং ব্রাক্ষনবাড়িয়া জেলার কাষ্টমস কমিশনার কামরুল ইসলাম চৌধুরী। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাব এর অর্থ সম্পাদক ও দৈনিক পূর্বদেশ এর সহ সম্পাদক দেবদুলাল ভৌমিক। বক্তব্য রাখেন সরকারহাট এনআর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তফা, পল্লী বিদ্যুতের পরিচালক দেলোয়ার হোসেন, মীরসরাই উপজেলা আওয়ামীলীগের সদস্য গিয়াস উদ্দিন, শান্তিনীড় এর সভাপতি ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেল, দুর্বার প্রগতি সংগঠনের সভাপতি হাসান সাইফউদ্দিন,পচেষ্টা ছাত্র পরিষদের সাবেক সভাপতি অনুপ এ এস দাশ, মাষ্টার হোসাইন সবুজ, নুরুল ইসলাম ইরান, কবি সাইফ উদ্দিন মীর শাহিন, কবি ও ছড়াকার শামীম খান যুবরাজ, শিল্পী ও সাংবাদিক রণজিত ধর, সাংবাদিক রাজিব মজুমদার, লেখক আনোয়ারুল হক নিজামী, ইমাম হোসাইন প্রমুখ। অনুষ্ঠানে মহাকাব্য টুঙ্গিপাড়ায় জন্ম তোমার মহাকাব্য থেকে আবৃত্তি করে শোনায় দেবদ্যুতি নাথ, নুসরাত জাহান ও সায়মা বেগম।
অনুষ্ঠানে অতিথী ও বক্তাগন বলেন কবি কাইয়ুম নিজামীর ‘টুঙ্গিপাড়ায় জন্ম তোমার’ ও  ‘ কন্যার নাম শেখ হাসিনা’ একটি অনবদ্য মহাকাব্য।  বাংলা উইকিপিড়িয়ায় হতে মহাকাব্যের যে সংজ্ঞা পাওয়া গেছে সেই মান অক্ষুন্ন রেখে দীর্ঘ ও বিস্তৃত কবিতা বিশেষ এর সকল গুনাবলি মহাকাব্য দুটিতে রয়েছে।
বক্তাগন বলেন মহাকবি মাইকল মধুসূদন দত্ত,  মহাকবি হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়  এর পর বিশ শতকের মহাকাব্যের কবি আনন্দ চন্দ্র মিত্র কায়কোবাদ (অশ্র“মালা), হামিদ আলী (সোহরাববধ কাব্য), সৈয়দ ইসমাইল হোসনে সিরাজী (অনলপ্রবাহ) এবং যোগীন্দ্রনাথ বসু (পৃথ্বীরাজ)।  তাঁদের পর আজকের একুশ শতকের অনবদ্য সৃষ্টি হলো এই ‘‘ টুঙ্গিপাড়ায় জন্ম তোমার ’’ ।  বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে নিয়ে জাতির জনক হিসেবে তাঁর শিশু কাল, শৈশব কাল, নেতৃত্ব, মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান, পরবর্তীতে রাষ্ট্র পরিচালনা সহ সব বিষয় নিয়ে রচিত কাব্যে কাব্যাকারে তুলে ধরা রচনায় বিশিষ্ট লেখক কাইয়ুম নিজামী তুলে ধরেছেন সাহিত্যরসের ভিন্ন নান্দনিকতায়।