মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সুস্থ থাকতে দিনে একবার ভেষজ চা

tea

স্বাস্হ্য ডেস্ক : চা খাওয়ার অভ্যাস থাকলে তো ভালোই, না-থাকলেও দিনে একবার এই ভেষজ চায়ে গলা ভেজান। অন্ততপক্ষে ৬ ধরনের অসুখকে ঠেকিয়ে রাখতে পারবেন। আপনাকে সারাদিন সতেজ রাখার পাশাপাশি পূরণ করবে ভিটামিনের ঘাটতি। জানুন কিভাবে তৈরী হবে ভেষজ চা-

উপকরণ:
১. এক টুকরা আদা
২. লেবুর রস: ২ টেবল চামচ (অরগ্যানিক হলে ভালো)
৩. এক টুকরা দারচিনি
৪. খাঁটি মধু: ১ চামচ
৫. পরিস্রুত পানি: দেড় কাপ

যে ভাবে বানাবেন:
পানি টগবগ করে ফুটিয়ে তাতে আদার কুঁচি মেশান। এই অবস্থায় আর কিছুক্ষণ ফুটিয়ে আঁচ কমিয়ে দিন। দুই-তিন মিনিট পরে দারচিনি মিশিয়ে আরও ৫ মিনিট ফোটাতে হবে। এরপর মিশ্রণটিকে ভালো করে নাড়তে থাকুন এবং ধীরে ধীরে মধু মেশান। ভিটামিন ও অ্যান্টিঅক্সিড্যান্টের জন্য লেবুর রস মেশান।

বিশেষ এই চায়ের উপকারিতা:

ডায়াবেটিস:
সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, আদা ও লেবুর মিশ্রণে তৈরি এই চা ডায়াবেটিসের রোগীদের জন্য অত্যন্ত উপকারী। দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে ভুগলে হার্টের অসুখ থেকে হাই ব্লাডপ্রেসার, চোখের সমস্যা থেকে কিডনির অসুখ- কোন কিছুই বাদ যায় না। বিশেষ ভাবে তৈরি এই চা এ ধরনের রোগভোগের হাত থেকে কিছুটা হলেও নিস্তার দেয়।

সর্দিকাশি, ফ্লু, গা-বমি:
আরও একটি কারণে লোকজন বিশেষ ভাবে তৈরি এই চা খেতে পছন্দ করেন। সর্দিকাশি ও ফ্লুয়ের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে। প্রচুর ভিটামিন ছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। বমি ভাব দূর করে মিশ্রণটি।

বদহজম ও গলাবুক জ্বালা:
গ্যাস-অম্বল ও বদহজমের হাত থেকেও স্বস্তি দিতে পারে বিশেষ উপায়ে তৈরি এই চা।

মাথাধরা, অনিয়মিত ঋতুস্রাব, প্রদাহ:
আদার মধ্যে প্রদাহ প্রতিরোধী গুণ রয়েছে। উল্লিখিত সমস্যা ছাড়াও প্রস্টেটগ্ল্যান্ডকে সুরক্ষা দেয় এই ম্যাজিক মিশ্রণ।

ক্যানসার প্রতিরোধী:
আদাকে সবচেয়ে ক্ষমতাশালী প্রাকৃতিক ক্যানসার প্রতিকারক হিসেবে মনে করা হয়। নিয়মিত এই চা খেলে নানা ধরনের ক্যানসারের হাত থেকে আপনাকে সুরক্ষা দিতে পারে। কোষের ক্ষতিকারক DNA পুনর্গঠনে সাহায্য করে।

মাথার খুসকির চিকিৎসায়:
শীতকালে খুসকি সত্যি-সত্যিই একটা সমস্যা। এটা এড়ানোর সবচেয়ে ভালো উপায় হল পর্যাপ্ত পরিমাণে ভিটামিন A ও C সমৃদ্ধ খাদ্যগ্রহণ। বিশেষ ভাবে তৈরি এই চায়ে আপনি যথেষ্ট পরিমাণে ভিটামিন পাবেন।