মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সচেতনতা বৃদ্ধিতে সাহিত্য পত্রিকা ‘শব্দঝুড়ি’ এগিয়ে চলছে

14449985_1805819579664689_7087403284189071403_n

শিল্প সাহিত্য ডেস্ক: বছরখানেক হল ময়মনসিংহ হতে সচেতনতা মূলক সাহিত্য পত্রিকা ‘শব্দঝুড়ি’র যাত্রা শুরু হয়। যা ইতিমধ্যে মানুষের মনে অভাবনীয় সাড়া জাগিয়েছে।
এইচ এম মোমেন ভূঁইয়া ‘র সম্পাদনায় নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন মনিরুজ্জামান রাফি ও বার্তা সম্পাদক বাপ্পী হোসেন জুয়েল এর হাত ধরে ‘শব্দঝুড়ি’র স্বপ্নযাত্রা শুরু হয়। যার মূল লক্ষ্য হলো সাহিত্যের মাধ্যমে লোকজনের প্রতি সচেতনতা সৃষ্টি করা। সম্পাদক তার অভিব্যাক্তি প্রকাশে বলেন, ‘প্রত্রিকাটি হাতে পাওয়ার পর একজনও যদি সচেতন হন তাতেই আমাদের সার্থকতা।’
তিনি আরো বলেন, প্রায় বছরখানেক ধরেই ভাবছিলাম বিভিন্ন বিষয় নিয়ে কিভাবে লোকজনের মাঝে সচেতনতা সৃষ্টি করা যায়।এমন চিন্তা ভাবনা মাথায় রেখে অনলাইনে “শব্দঝুড়ি” সাহিত্য পত্রিকার জন্য সমাজিক যোগাযোগ মাধ্যমে লেখা আহ্বান করা হয়েছিল। দেশের এবং দেশের বাইরের নিয়মিত ও অনিয়মিত অনেকই লেখা পাঠিয়েছেন।আবার অনেকেই পরামর্শ দিয়ে সহযোগিতার হাত বাড়িয়েছেন। তাদের পাঠানো ছড়া,কবিতা,গল্প,ফিচার, প্রবন্ধ ইত্যাদি প্রতি সপ্তাহে যে কোন একটি সচেতনতামূলক বিষয়কে প্রতিপাদ্য করে কমবেশী সকলের লেখা নিয়মিত প্রকাশ করা হয়। এবং এতেই লোকজনের মাঝে প্রচুর সাড়া জাগে। এর পর থেকেই বেশ বড় পরিসরে শব্দঝুড়ি নিয়ে মাথায় পরিকল্পনা আসছিল।
একদিন শব্দঝুড়ি সকল পাঠকের হৃদয়ে ঠাই করে নেবে এই প্রত্যাশা ব্যাক্ত করে ঝুড়ি নিয়ে স্বপ্ন দেখা শুরু। তবে কিছু সাময়িক সমস্যার কারণে শব্দঝুড়ি প্রিন্ট ভার্সন হয়নি। শেষমেষ সকল বাধাবিপত্তি অতিক্রম করে ২৫-০৯-১৬ ইং তারিখ ১ম সংখ্যা (বাল্যবিবাহ সংখ্যা) প্রকাশিত হয়েছে। আমাদের অভিজ্ঞতারও এখনো কমতি রয়েছে। সবকিছু বাদে শব্দঝুড়ি ‘ সকল বাধা বিপত্তি অতিক্রম করেছে।
সকলের ইচ্ছার প্রতিফলন এবারের শব্দঝুড়ি র প্রিন্ট মাধ্যমটি।তাদের এই কার্যক্রম প্রতি প্রতিমাসে যতাযথ অব্যাহত রাখার প্রত্যাশা।