শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

রোহিঙ্গাদের সহায়তায় ২৫ কোটি ৬০ লাখ টাকা দিবে ডেনমার্ক

আন্তর্জাতিক ডেস্ক-

রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা কার্যক্রমে ২৫ কোটি ৬০ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে ডেনমার্ক সরকার। মিয়ানমারের রাখাইন রাজ্যে সম্প্রতি নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) মাধ্যমে এই ত্রাণ সহায়তা দেওয়া হবে।

ত্রাণ সহায়তা ঘোষণার পাশাপাশি ডেনমার্কের ডেভেলপমেন্ট কোঅপারেশন মন্ত্রী উল্লা টোর্নাইস রাখাইন রাজ্যে চলমান সংঘাত নিয়ে তার গভীর উদ্বেগ ও রোহিঙ্গা নিধন অভিযানের তীব্র নিন্দা জানিয়েছেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গা ও অন্যান্য বেসামরিক জনগণের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানান ডেনিশ মন্ত্রী। রাখাইন রাজ্যের হাজারো মানুষের জরুরি মানবিক সহায়তার দ্বার খুলে দিতেও তিনি বলেছেন।

বাংলাদেশে আসা উদ্বাস্তুদের জন্য ত্রাণ কার্যক্রমে সহায়তা বাড়ানোর ঘোষণা দিয়ে ডেনমার্কের মন্ত্রী বলেন, রাখাইনের অভাবী মানুষদের সহায়তার জন্য ডেনমার্ক তার আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দিতে সদা প্রস্তুত রয়েছে। রাখাইনে আন্তর্জাতিক যেসব সংস্থা ত্রাণ কার্যক্রম চালাবে ডেনমার্ক তাদের সহায়তা করবে। দুর্দশাগ্রস্ত এসব উদ্বাস্তুদের জন্য বাংলাদেশি কর্তৃপক্ষের সহায়তার গুরুত্বের কথাও তিনি তুলে ধরেন।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) ও শরণার্থী বিষয়ক জাতিসঙ্ঘের সংস্থার (ইউএনএইচসিআর) মাধ্যমে ডেনমার্ক তার সহায়তার হাত প্রশস্ত করবে। দুর্গত এলাকায় কার্যক্রম চালানো এই সংস্থাগুলোর সাথে দীর্ঘ সময় ধরে ও নিবিড়ভাবে কাজ করছে ডেনমার্ক।

প্রেস বিজ্ঞপ্তিটিতে আরও বলা হয়, মিয়ানমারের রাখাইন রাজ্যে তীব্র সহিংসতার হাত থেকে রক্ষা পেতে গত কয়েক সপ্তাহে দেড় লাখের বেশি মানুষ বাংলাদেশে চলে এসেছে। জাতিসংঘের ধারণা এই সংখ্যাটি খুব দ্রুতই দুই লাখ ৪০ হাজারে পৌঁছে যাবে।

গত জুন মসে ঘূর্ণিঝড় মোরা আঘাতের পর কক্সবাজারে রোহিঙ্গা পুনর্বাসন এলাকাগুলোতে ত্রাণ সহায়তার জন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও)-কে ৩৬ লাখ টাকা সহায়তা দিয়েছিল ডেনমার্ক।