শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মেক্সিকোর গণকবর থেকে আড়াইশ মাথার খুলি উদ্ধার

 

Mexico20170315091341

আন্তর্জাতিক ডেস্ক

: মেক্সিকোর পূর্বাঞ্চলীয় ভেরাক্রুজ রাজ্যের একটি গণকবরে আড়াইশর বেশি মাথার খুলি পাওয়া গেছে। দেশটির স্থানীয় প্রসিকিউটর জর্জ উইংকলার এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।স্থানীয় টেলিভিসা টেলিভিশনকে উইংকলার বলেন, মাদক পাচারকারীরা ভেরাক্রুজ রাজ্যকে বহু বছর ধরেই মৃতদেহ ফেলার নিরাপদ ভাগাড় হিসেবে ব্যবহার করছে।

গণকবরের একটি অংশ থেকে ওই মাথার খুলিগুলো পাওয়া গেছে। সেখানে আরো বহু মৃতদেহ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে বেশ কিছু মরদেহ বহু বছরের পুরনো হতে পারে।

উইংকলারের মতে, ভেরাক্রুজে বেশ কিছু গণকবর রয়েছে। মাদক ব্যবসা ও চোরাচালানের জের ধরেই এই গণকবরগুলো গড়ে উঠেছে বলে মনে করেন তিনি।

ভেরাক্রুজ রাজ্যে গণ কবরের সন্ধানের পর এ সংক্রান্ত বেশ কিছু লোমহর্ষক তথ্যও সামনে এসেছে। তবে গণকবরটির সন্ধান ঠিক কখন পাওয়া গেছে তা এখনো জানানো হয়নি।

উইংকলার জানিয়েছেন, ভেরাক্রুজের স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগসাজশ রেখেই মৃতদেহগুলো এখানে ফেলে রাখা হতো।

তার মতে, এই এলাকায় আরো নিবিড়ভাবে তল্লাশি চালানো হলে মেক্সিকোর সবচেয়ে বড় গণকবরের সন্ধান পাওয়া যেতে পারে।

ঐ অঞ্চলে মাদক চোরাকারবারি গ্যাংগুলোর মধ্যে সহিংসতা একটি বড় সমস্যা। গণকবর পাওয়ার পর ভেরাক্রুজের পলাতক গভর্নর হাভিয়ার দুয়ার্তের দিকে অভিযোগ উঠছে।

বহুদিন ধরে ভেরাক্রুজে মানুষ নিখোঁজ হওয়ার ঘটনা ঘটছে। কিন্তু গভর্নর হিসেবে এ বিষয়ে দুয়ার্তে কোনো ব্যবস্থা নেননি বলে বহু অভিযোগ রয়েছে।