বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইয়ে পান চাষে স্বাবলম্বী ৫ শতাধিক পরিবার

67d5928c09c9b215fde56a9f5dbc84ef
পলাশ মাহবুব, মীরসরাই ॥ মহেশখালীর পানের মতো নাম কুড়াতে না পারলেও মীরসরাইয়ের পানের ভবিষ্যত নিয়ে অনেক আশাবাদী এলাকার পানচাষিরা। ইতোমধ্যে মীরসরাই-সীতাকুণ্ডের পান অনেক কদরও পাচ্ছে ক্রেতাদের কাছে। পান চাষ করে স্বাবলম্বী হয়েছেন এ উপজেলার ৫ শতাধিক পরিবার। লাভ ভালো হওয়ায় কৃষকরা পান চাষে উৎসাহী হচ্ছেন। অনেকে ধান ও সবজি চাষ ছেড়ে পান চাষ করছেন।

মীরসরাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার বিভিন্ন এলাকায় ৫০ একর জমিতে পান চাষ হয়েছে। আর এতে করে প্রায় ৫ শতাধিক চাষি স্বাবলম্বী হয়েছেন। পান চাষ লাভজনক হওয়ায় প্রতি বছর পান চাষির সংখ্যা বাড়ছে। তবে বর্ষা মৌসুমে ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে পানের বরজ কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। শীত এলেই পান চাষিদের মুখে হাসি ফোটে।

তবে অতিরিক্ত শীতে বরজের পান পেকে পড়ে যায়। তাই শীতের শুরুতে পানের দাম ভালো থাকে। এ সময় বরজ থেকে পান কম ঝরে পড়ে। আবার শীতের শেষে গ্রীষ্মের শুরুতে পানের দাম ভালো থাকে। তবে পানের বরজ সামগ্রীর দাম বেড়ে যাওয়া এখন আগের মতো লাভ হচ্ছে না বলে কৃষকরা জানান। জানা গেছে, উপজেলার সবচেয়ে বেশি পান চাষ হয় হিঙ্গুলী ইউনিয়নে। এ ইউনিয়নের প্রায় ২০ একর জমিতে পান চাষ করা হয়েছে।

উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের পূর্ব হিঙ্গুলী গ্রামের পান চাষি প্রকাশ চৌধুরী জানান, তিনি এ বছর ৩ একর জমিতে পান চাষ করেছেন। আগে তিনি দুই একর জমিতে পান চাষ করেছিলেন। লাভ ভালো হওয়ায় চলতি বছর তিনি আরো এক একর জমিতে নতুন করে পান চাষ করেন।

ওয়াহেদপুর ইউনিয়নের মধ্যম ওয়াহেদপুর গ্রামের সাধন দে বলেন, পান চাষ খুবই পরিশ্রমসাধ্য কাজ। তবে খুবই লাভজনক। বরজ সরঞ্জামের দাম বেড়ে যাওয়ায় আগের মতো এখন বেশি লাভ হয় না। তিনি আরো বলেন, সরকার যদি পান চাষিদের আর্থিক সুবিধা প্রদান করে তাহলে এই উপজেলায় পান চাষ আরো বৃদ্ধি পাবে। হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইফতেখার উদ্দিন ভুইয়া পিন্টু বলেন, আমার ইউনিয়নে প্রায় ২০ একর জমিতে পান চাষ হয়।

আমি পান চাষিদের কথা চিন্তা করে বারইয়ারহাট পৌর বাজারে একটি পানের আড়ৎ দিয়েছি। তিনি আরো জানান, পান চাষ লাভজনক। ধীরে ধীরে এ উপজেলায় পান চাষ জনপ্রিয় হচ্ছে।

মীরসরাই কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শামীম হোসেন জানান, মীরসরাইয়ে ধীরে ধীরে পান চাষে উৎসাহিত হচ্ছে এ এলাকার চাষিরা। কারণ পান চাষ একটি লাভজনক পেশা।

এ উপজেলার উৎপাদিত পান নিজ উপজেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়ে থাকে। আমরা বিভিন্নভাবে চাষিদের পান চাষে উৎসাহিত করছি।