শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইতে মনোমুগ্ধকর উচ্চাঙ্গ সঙ্গিতানুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি ঃ  মেঠোপথের বাঁক পেরিয়ে মীরসরাইয়ের মতো গ্রামীণ জনপদে যেখানে দেশাত্ববোধক, লালন, বাউল, আধুনিক কিংবা বড়জোর রবীন্দ্র নজরুল এর অনুষ্ঠানেরই আয়োজন হতো। সেই গ্রামীন জনপদে ও এবার তানপুরার সুরে বেজে উঠলো ‘‘ পায়েল বাজে ঝঞ্জর প্যারে, কেইসে জাও তোম রে মিলনারে’’। শিশুদের সুললিত কন্ঠে উচ্চাঙ্গ সঙ্গিতের সুরের মূর্ছনায় উপস্থিত সকল দর্শক শ্রোতা কিছুক্ষনের জন্য হারিয়ে যায় ভিন্নমাত্রার এই সুরের আয়োজনে।


চট্টগ্রামের মীরসরাইতে এক মনোমুগ্ধকর উচ্চাঙ্গ সঙ্গিতানুষ্ঠান গত ১৮ আগষ্ট, শুক্রবার সন্ধ্যায় উপজেলা সদরস্থ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। গ্রামীণ জনপদ এর উপজেলা পর্যায়ে এমন মনোমুগ্ধকর আয়োজনে অনেকেই অভিবাদন জানান অনুষ্ঠানের আয়োজক চট্টগ্রামের সুর চর্চা সঙ্গিত পরিষদ এর মীরসরাই শাখাকে। পরিষদের অধ্যক্ষ সঞ্জিব কুমার নাথ ও দুর্বার সভাপতি হাসান সাইফ উদ্দিন এর সুললিত সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল কবির। তিনি তাঁর বক্তব্যে বলেন গ্রামীন পর্যায়ে অত্র উপজেলায় উচ্চাঙ্গ সঙ্গিতের মতো উচ্চ মাত্রার এমন অনুষ্ঠানের আয়োজন দেখে আমি বিমুগ্ধ। তিনি শিল্প সংস্কৃতি বিষয়ক কর্মকান্ডে আগামীদিনে উপজেলা প্রশাসনের সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।
বাবু উত্তম বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজ এর সার্জারী বিশেষজ্ঞ ডাঃ প্রদীপ কুমার নাথ, শিল্প সাহিত্য সংগঠন প্রবাল এর সভাপতি মাষ্টার গিয়াস উদ্দিন, কবি ও সাংবাদিক মাহবুব পলাশ, কবি ও সাংবাদিক শাহাদাত হোসেন চৌধুরী, মাষ্টার হোছাইন সবুজ প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি ও সাংবাদিক এনায়েত হোসেন মিঠু, জেবি উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক বাবু সুবাস সরকার, কবি মাহমুদ নজরুল প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ।


অনুষ্ঠানে সবাইকে মুগ্ধকরা উচ্চাঙ্গ সঙ্গিত যথাক্রমে ইতি বড়–য়া পরিবেশন করে রাগ বাগেশ্রী পায়েল বাজে মরি ঝঞ্জর, অনিম দেবনাথ গায় রাগ ভীম পলশ্রী খেয়াল যারে আপন মন্দীর বা, শিমুল সূত্রধর পরিবেশন করে রাগ বিহাগ খেয়াল বাল মোরে মোরে মনকে, বৃষ্টি সূত্রধর পরিবেশন করে রাগ মেঘ গরজে ঘটাঘন কাবেরীকারে ও গগনে গরজে দামিনী। অধ্যক্ষ সঞ্জিব কুমার নাথ পরিবেশন করে রাগ ইমন খেয়াল । সবশেষে দলীয় পরিবেশনায় বাগেশ্রী রাগে তারানা । অনুষ্ঠানে অংশগ্রহন করা ক্ষুদে শিল্পীদের মধ্যে অন্যতম বাশক, হিমেল, তানিয়া, মাহি, আফিয়া, পুলক, সুমন, অপি প্রমুখ।