বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইতে বিসিএস ক্যাডার ও নন-ক্যাডার সমন্বয় কমিটির ৬ দফা দাবীতে সমাবেশ ও মানববন্ধন

mirsori Bcs officers 03
মীরসরাই প্রতিনিধি ঃ সারা বাংলাদেশের মোট ৪৮৯ টি উপজেলায় বিসিএস ক্যাডারদের প্রতি সরকার যে বৈষম্য সৃষ্টি করেছে তার বিরুদ্ধে মানব বন্ধন কর্মসূচির আয়োজন করেছে প্রকৃচি ও বাংলাদেশ বিসিএস সমন্বয় কমিটি মীরসরাই উপজেলা শাখা।
গতকাল বুধবার ( ২৮ অক্টোবর) মীরসরাই উপজেলার সর্বস্তরের সরকারি কর্মকর্তা ও কর্মচারি এক যোগে সকাল ১০টায় উপজেলা চত্বরে এক সমাবেশ ও মানব বন্ধন কর্মসূচী পালন করেন। মানব বন্ধন কর্মসূচি সঞ্চালনা করেছেন মীরসরাই উপজেলা সমাজসেবা অফিসার জসিম উদ্দিন। এসময় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা শাহ আলম, উপ-সহকারি প্রকৌশলী কর্মকর্তা (এলজিইডি) আমিনুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ দিল আংগিজ বেগম, কনসালটেন্ট ডাঃ তৌহিদুল ইসলাম সোহেল ও ডাঃ নুরুল আবছার প্রমুখ।
বক্তাগন তাঁদের বক্তব্যে ৬ টি দাবী তুলেছেন। যে দাবী গুলো পুরন না হলে উন্নয়নের অনেকগুলো প্রতিবন্ধকতা সৃষ্টি হবে বলে দাবী করেন । তাঁদের দাবী গুলো যথাক্রমে পেশাভিত্তিক প্রশাসন গড়ে তুলা, বেতন স্কেল সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পূনর্বহাল, উপজেলা ইউএনও এর কর্তৃত্ব বাতিল, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, নিজস্ব ক্যাডার ও ফাংশনাল সার্ভিস বর্হিভুত সকল ধরণের প্রেষণ বাতিল ও সকল ক্যাডার ও ফাংশনাল সার্ভিসের পদোন্নতির সমান সুযোগ প্রদান করতে হবে। তাঁদের দাবী দেশে মোট ২৮ টি ক্যাডার ব্যাচ আছে। যেখানে একটি ক্যাডার ব্যাচ কে উন্নত করার জন্য বাকি ক্যাডার ব্যাচের চাকুরিজীবিদের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। বিসিএস সমন্বয় কমিটি তাদের মানব বন্ধনে দুটি প্রধান বৈষম্যের কথা তুলে ধরেছেন। উপজেলা পরিষদের ন্যাস্ত কর্মকর্তা-কর্মচারীগণের বেতন-বাতা এবং আনুষঙ্গিক ব্যয় ( আপ্যায়ন খরচ, কাগজ, কলম, বিদ্যুৎ বিল, পরিচ্ছন্নতা খরচ ইত্যাদি) উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রদত্ত অর্থ, কেন্দ্রীয় ভাবে পরিচালিত প্রকল্পসমূহের বিভাজন যোগ্য অংশ এর অনুদান বাবদ প্রদত্ত অর্থ পিএল একাউন্ট এ রক্ষিত হবে এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের যৌথ সাক্ষরে এ হিসাব পরিচালিত হবে। কিন্তুু সরকার এই পদ্ধতি কে বাদ দিয়ে শুধু উপজেলা নির্বাহী অফিসারের আওতায় নিয়ে এসেছে। দ্বিতীয় বৈষম্য ঘোষিত অষ্টম পে স্কেল‘ ২০১৫ অনুসারে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল সুবিধা বাতিল। বৈষম্যগুলো বাতিল না হলে উপজেলা উন্নয়নের অনেকগুলো প্রতিবন্ধকতা সৃষ্টি হবে বলে দাবী করেন তারা। দুটি বৈষম্যর সাথে সাথে ৬ দফা দাবী তুলেছেন। তারা বলেন, আমরা বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নয় বা প্রধান মন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও নয় আমরা তাদের বিরুদ্ধে যারা এই চক্রান্ত সৃষ্টি করেছে। যারা চক্রান্ত সৃষ্টি করেছেন তাদের এই চক্রান্ত বাতিল করার দাবী নিয়ে আমরা সারা দেশে একসাথে এই মানব বন্ধনে দাড়িয়েছি।