বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ব্যারিস্টার শাকিলা ফারজানার জামিন স্থগিত

sakila

জঙ্গি অর্থায়নের অভিযোগে দায়ের করা দুটি মামলায় ব্যারিস্টার শাকিলা ফারজানার জামিন আগামী ২০ মার্চ পর্যন্ত স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়েছে।

আজ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচাপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি বজলুর রহমান।

আজ চেম্বার আদালতের স্থগিতাদেশের ওপর শুনানি চলাকালে রাষ্ট্রপক্ষ আদালতকে জানায়, এখন পর্যন্ত হাইকোর্টের জামিন আদেশের রায়ের কপি প্রকাশিত হয়নি। এ কারণে আপিল করা যাচ্ছে না। এ পর্যায়ে আদালত জামিনের রায়ের কপি বের না হওয়ায় ২০ মার্চ পর্যন্ত জামিন স্থগিত রাখেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং আসামিপক্ষে ছিলেন জয়নাল আবেদিন।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্টের বিচারপতি ফরিদ আহাম্মদ ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ ব্যারিস্টার শাকিলাকে জামিনের আদেশ দেন। পরদিন ২৩ ফেব্রুয়ারি শাকিলা ফারজানাকে দেওয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। সেদিনই আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য আজকের দিন ধার্য করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, গত বছরের  ১৮ আগস্ট হামজা ব্রিগেড নামে একটি জঙ্গি সংগঠনকে অস্ত্র কেনার জন্য এক কোটি আট লাখ টাকা জোগানোর অভিযোগে ঢাকার ধানমণ্ডি থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী হাসানুজ্জামান লিটন ও জজকোর্টের আইনজীবী মাহফুজ চৌধুরী বাপনসহ চট্টগ্রামের বিএনপি নেতা সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে শাকিলা ফারজানাকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে বাঁশখালী ও হাটহাজারীতে দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় তাঁদের গ্রেপ্তার দেখানো হয়।

সন্ত্রাস দমন আইনে হাটহাজারী ও বাঁশখালী থানায় দায়ের করা মামলায় আইনজীবী লিটন ও বাপন গত বছরের ডিসেম্বরে জামিন পেয়ে মুক্তি পান। দুই মামলায় গত বছরের ২৮ নভেম্বর শাকিলা জামিন না পাওয়ায় চলতি বছরের ১২ জানুয়ারি হাইকোর্টে জামিন আবেদন করা হয়।