শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

বছরে ৭৮ লাখ অকাল মৃত্যু ঠেকাতে ফল ও সবজি

Fruts2017022
আন্তর্জাতিক ডেস্ক : দিনে ১০বার ভাগ করে ফল ও সবজি খেলে প্রতি বছর ৭৮ লাখ অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা পেতে পারে। লন্ডনের ইমপেরিয়াল কলেজের এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন ৮০০ গ্রাম নানা ধরনের ফল ও সবজি খাওয়া হলে দীর্ঘজীবী হওয়ার সম্ভাবনা বাড়ে। তবে এই ফল ও সবজি একবারে না খেয়ে দিনে ১০বার ভাগ করে খেতে হবে। অর্থাৎ প্রতিবার ৮০গ্রাম করে বিভিন্ন ধরনের ফল ও সবজি খেতে হবে। এগুলোর মধ্যে গবেষকরা এমন কিছু ফল ও সবজির কথা বলেছেন যেগুলো খেলে ক্যান্সার ও হৃদরোগ প্রতিরোধ করা যায়।

৯৫টি আলাদা গবেষণার তথ্য-উপাত্তকে একত্রিত করে গবেষণা প্রতিবেদনের উপসংহার টানা হয়েছে। এতে সব মিলিয়ে প্রায় ২০ লাখ মানুষের খ্যাদ্যাভাসের চিত্র তুলে ধরা হয়েছে।

গবেষকরা বলেছেন, সবুজ ও হলুদ রঙের শাক-সবজি – বিশেষ করে ক্যাপসিকাম, ফুলকপি ও বাঁধাকপি জাতীয় সবজি খেলে ক্যান্সারের ঝুঁকি কমে। হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে আপেল, নাশপাতি, লেবু জাতীয় ফল, সালাদ, সবুজ পাতার শাক বেশি কার্যকর।

প্রতিদিন ৮০০ গ্রামের বেশি ফল ও সবজি খেলে তা স্বাস্থ্যের জন্য আরো বেশি উপকারী হবে কি না সে বিষয়ে গবেষকরা নিশ্চিত নন। গবেষক দলের অন্যতম সদস্য ড. ডাগফিন অনি বলেছেন, ‘দেখা গেছে ফল ও সবজি রক্তে কোলস্টেরলের পরিমাণ কমায়, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং আমাদের রক্ত সঞ্চালন ও হজম শক্তিকে বাড়ায়।’

তিনি বলেন, ‘ এছাড়া এগুলোর মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট  অনেক বেশি থাকে, যা আমাদের ডিএনএ’র ক্ষতি হ্রাস করে ও ক্যান্সারের ঝুঁকি কমায়।’