বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

তনুসহ সকল ধর্ষণ ও হত্যার প্রতিবাদে মীরসরাইয়ে ‘মানবাধিকার কমিশনের’ মানববন্ধন ও প্রতিবাদ সভা

protest movement of mirsrai

আকাশ ইকবাল:

‘স্বাধীনতা মাসে তনু হত্যা- এই কেমন বর্বরতা’,  ‘নিরাপদ হোক নারীর পথ চলা’, ‘তনু হত্যার বিচার চাই, খুনিদের ফাঁসি চাই’, ‘তনু হত্যার বিচার চাই’, ‘আমার মাটি আমার মা খুনি ধর্ষকের হবে না’, যৌন সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচার চাই’, এমন নানা প্লেকার্ড নিয়ে তনু হত্যার বিচার চাইতে ছুটে এসেছে সর্বস্তরের সকল পেশার মানুষ ও স্কুল কলেজের শিক্ষার্থী বৃন্দ।

DSCN5205

উল্লেখ্য, গত ২০ মার্চ রাতে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে ক্যান্টনন্টের ভেতরে নৃশংসভাবে ধর্ষন ও হত্যা করা হয়। তনু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে খুনিদের গ্রেপ্তারের দাবিতে ইতি মধ্যে দেশের বিভিন্ন স্থানে সামাজিক সংগঠন থেকে শুরু করে সকল পেশার মানুষ ও ছাত্র-শিক্ষকরা আন্দোলন ও মানববন্ধন কর্মসূচীর আয়োজন করছে দফায় দফায়।

tonu1
আজ মীরসরাইয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশন মীরসরাই উপজেলা শাখা কতৃক আয়োজিত তনু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে আজ মিলিত হয়েছে উপজেলার সকল সামাজিক সংগঠন ও ছাত্র-শিক্ষক ও সর্বস্তরের জনগণ। ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ মীরসরাই উপজেলা শাখার যুগ্ন সম্পাদক সাংবাদিক এম মাঈন উদ্দিনের সঞ্চালনায় নির্বাহী সভাপতি সাংবাদিক নুরুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম উত্তর জেলা শাখার সভাপতি নিয়াজ মোর্শেদ এলিট, চট্টগ্রাম উত্তর জেলার সাধারণ সম্পাদক আবুল বাশার, মীরসরাই পৌরসভার সাবেক মেয়র এম. শাহজাহান, মীরসরাই পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাফর ইকবাল, যুগ্ন-সম্পাদক মিয়া মোহাম্মদ হুমায়ন কবির, ১১ নং মঘাদিয়া ইউনিয়নের চেয়ারম্যান শাহীনুল কাদের চৌধুরী, মীরসরাই মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মহিউদ্দিন, মীরসরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিম উদ্দিন, সেচ্ছাসেবী সংগঠন শান্তিনীড়ের সভাপতি ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন, দুর্বার প্রগতি সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি হাসান সাইফ উদ্দিন, মানবাধিকার কমিশন জোরাগঞ্জ ইউনিয়নের সহ-সভাপতি মো: জাবেদ, মিঠানালা ইউনিয়নের সভাপতি মিজানুর রহমান ও শিক্ষার্থী শ্রাবন্তীসহ প্রমুখ।

DSCN5205 DSCN5200

এই সময় আরো উপস্থিত ছিলেন, মীরসরাই সাংবাদিক ইউনিয়নের সহ-সম্পাদক আনোয়ারুল হক নিজামী, মীরসরাই সচেতন নাগরিক সমাজের সদস্য সচিব আবদুস সালাম, মানবাধিকার কমিশন মীরসরাই উপজেলা শাখার প্রচার সম্পাদক মোহাম্মদ ইউসুফ, সদস্য ইলিয়াছ রিপন, প্রেসবিডি২৪.কম এর সহ সম্পাদক শফিকুর রহমান শফিক, মীরসরাই সাংবাদিক ইউনিয়নের সদস্য ও পাক্ষিক খবরিকার সহ-বার্তা সম্পাদক আকাশ ইকবাল, মীরসরাই উপজেলা ছাত্র ইউনিয়নের সংগঠক সোহেল মীরজাদা সহ প্রমুখ।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তরা বলেন, স্বাধীনতা ৪৫ বছর পরও আমাদের দেশের মহিলারা বিশেষ করে শিক্ষার্থীরা স্বাধীনভাবে রাস্তায় চলতে পারে না। প্রতিনিয়ত এমন নৃশংসতার শিকার হচ্ছে। ধর্ষণ এবং হত্যা বর্তমানে দেশে ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। বছরের এমন দিন নেই যে দিন পত্রিকার পাতা উল্টালে ধর্ষণ কিংবা খুনের ঘটনা পাওয়া যায় না। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজেরঅনার্স দ্বিতীয় বর্ষে ছাত্রী ও নাট্যকর্মী তনু তনুকে গত ২০ মার্চ রাতে ক্যান্টনমেন্টের ভেতরে ধর্ষণ ও হত্যা করা হয়। বক্তরা বলেন, সরকার ও প্রশাসনের কাছে একটাই দাবী তনুসহ সকল ধর্ষণ ও হত্যাকারীদের অতি দ্রুত গ্রেপ্তার করে ফাঁসি দেয়া হোক।